মাগুরার মুক্তিযুদ্ধের সংগঠক মনোয়ারা জামান আর নেই

মাগুরা প্রতিনিধি
মুক্তিযুদ্ধের সংগঠক এবং মাগুরা জেলা মহিলা আওয়ামী লীগের সাবেক সভানেত্রী বেগম মনোয়ারা জামান মারা গেছেন। রোববার বিকাল সোয়া ৫টায় মাগুরা পশু হাসপাতালপাড়ায় তার বাড়িতে ত্যাগ করেন।
দীর্ঘদিন ধরে কিডনি ও লিভারসহ বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও মাগুরা-২ আসন থেকে পাঁচবার নির্বাচিত সংসদ সদস্য আছাদুজ্জামানের স্ত্রী।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু বলেন, মনোয়ারা জামান মুক্তিযুদ্ধের সময় রানাঘাট ও কল্যাণী ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করার কাজে তার স্বামী আওয়ামী লীগের নেতা আছাদুজ্জামানের সঙ্গে এক যোগে কাজ করেছেন।
এছাড়াও ৭৫-এ বঙ্গবন্ধুকে হত্যার পরবর্তীকালে তাদের বাড়ি ছিল এ অঞ্চলের নেতাকর্মীদের আশ্রয়। সেখানে দলীয় লোকজনের দেখাশোনার দায়িত্ব পালন করেছেন তিনি বলে জানান এ আওয়ামসী লীগ নেতা।
প্রয়াতের বড় মেয়ে কামরুল লাইলা জলি গত জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা মাগুরা-যশোর-১০ আসনে সংসদ সদস্য ছিলেন। প্রধানমন্ত্রীর সাবেক সহকারী একান্ত সচিব ও বর্তমানে মাগুরা-১ আসনের এমপি সাইফুজ্জামান শিখর তার তৃতীয় ছেলে। তার বড় ছেলে শফিকুজ্জামান বাচ্চু জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক।
তার ছেলে সাইফুজ্জামান শিখর জানান, সোমবার সকাল ১০টায় শহরের পিটিআই মাঠে জানাজার নামাজ শেষে ভায়না পৌর গোরস্থানে তাকে দাফন করা হবে।
এ নেত্রীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য বীরেন শিকদার, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল ফাত্তাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, পৌর মেয়র খুরশীদ হায়দার টুটুল, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম খান। এছাড়া জেলা মুক্তিযোদ্ধা কামান্ডসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক নেতারাও শোক প্রকাশ করেছেন। মৃত্যুকালে তিনি ৫ ছেলে, ২ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

শেয়ার