ভারতের সঙ্গে সীমান্তবিরোধ মেটাতে তৃতীয় পক্ষের প্রয়োজন নেই: চীন

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মধ্যস্থতা করার আগ্রহ দেখালেও ভারত ও চীনের সীমান্তবিরোধ নিষ্পত্তিতে তৃতীয় কোনো পক্ষের প্রয়োজন নেই বলে জানিয়েছে বেইজিং।

শুক্রবার নিয়মিত ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান মার্কিন প্রেসিডেন্টের মধ্যস্থতার প্রস্তাব উড়িয়ে দেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

লাদাখ ও সিকিম সীমান্তে সম্প্রতি চীন ও ভারতের সেনাদের মধ্যে বাড়তে থাকা উত্তেজনা নিরসনে ট্রাম্প বুধবার এক টুইটে দুই দেশের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন। বলেছিলেন, ভারত ও চীন দুইপক্ষকেই তাদের চলমান সীমান্তবিরোধ নিষ্পত্তির মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র প্রস্তুত এবং আমাদের আগ্রহ আছে বলে জানিয়েছি।

সম্প্রতি সীমান্তে ভারত ও চীনের সৈন্যরা একে অপরের সঙ্গে কয়েকদফা হাতাহাতিতে জড়িয়েছেন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে উভয় দেশ সীমান্তে শক্তি বৃদ্ধি করছে বলেও জানানো হয়েছে।

শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে ট্রাম্পের মধ্যস্থতার প্রস্তাব নিয়ে প্রশ্ন করা হলে লিজিয়ান বলেন, চীন-ভারতের সীমান্তবিরোধ নিষ্পত্তিতে তৃতীয় কোনো পক্ষের প্রয়োজন নেই।

এর আগে গত সপ্তাহে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ‘সবচেয়ে খারাপ পরিস্থিতিতেও’ সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে আহ্বান জানিয়েছিলেন।

শেয়ার