আম্পানের আঘাতে অভয়নগরে ব্যাপক ক্ষয়ক্ষতি

অভয়নগর (যশোর) প্রতিনিধি ॥ সুপার সাইক্লোন আম্পানের আঘাতে অভয়নগর উপজেলা ও নওয়াপাড়া পৌর এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বুধবার আনমুনিক সন্ধ্যা সাড়ে ৭টা থেকে রাত ১টা পর্যন্ত চলা তান্ডবে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় গোটা উপজেলা। আংশিক ও সম্পুর্ণরূপে বিধ্বস্ত হয়েছে প্রায় ৪ হাজার ৪১০টি ঘরবাড়ি। ক্ষতিরমুখে পড়েছে ৪টি শিক্ষা প্রতিষ্ঠান। তবে হতাহতের কোন ঘটনা ঘটেনি।
উপজেলা প্রকল্প কর্মকর্তা শরিফ মো. রুবেল জানান, সাইক্লোনে উপজেলার ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভার (নওয়াপাড়া পৌরসভা) বিভিন্ন ওয়ার্ডের ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ভেঙ্গে ও উপড়ে পড়েছে বিভিন্ন প্রজাতির গাছ। বুধবার রাতে সাইক্লোন চলাকালে এবং বৃহস্পতিবার সকালে পাওয়া প্রাথমিক তথ্যের ভিত্তিতে ক্ষতিগ্রস্ত লোকসংখ্যা সাড়ে ১৩ হাজার। আংশিক বিধ্বস্ত বাড়ি প্রায় ৪ হাজার ৩৫০টি এবং সম্পুর্ণ বিধ্বস্ত বাড়ি প্রায় ৬০টি। এছাড়া মৃত্যু, নিখোঁজ, আহত অবস্থায় উদ্ধার, প্রাথমিক চিকিৎসা দেয়ার কোন সংবাদ পাওয়া যায়নি। তবে একটি কলেজ, ২টি স্কুল ও একটি মাদ্রাসা ক্ষতিগ্রস্ত হয়েছে।
তিনি আরো জানান, তাৎক্ষনিকভাবে তৈরি প্রতিবেদনে আম্পানের কারণে ক্ষতিগ্রস্ত বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠান মেরামত/ সংষ্কারের জন্য জরুরী ভিত্তিতে গৃহ নির্মাণ মঞ্জুরি ও ঢেউটিন বরাদ্দের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুল হুসেইন খাঁন বলেন, সুপার সাইক্লোন আম্পানের কারণে উপজেলাব্যাপী ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল। যেকারণে হতাহতের কোন ঘটনা ঘটেনি। ঘরবাড়ি বিধ্বস্তসহ কিছু ছোট-বড় গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপনের কার্যক্রম অব্যাহত আছে। সকাল থেকে দুপুর পর্যন্ত আমি নিজেই বিভিন্ন ইউনিয়ন পরিদর্শন করেছি। ইতোমধ্যে ক্ষতিগ্রস্তদের খাদ্য সহায়তা প্রদানের জন্য পৌর মেয়র, ইউপি চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বলা হয়েছে। ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে এমন ব্যক্তিরা আবেদন করলে তাদের জন্য ঢেউটিনসহ আর্থিক সহায়তা প্রদাণের ব্যবস্থা করা হবে।

শেয়ার