করোনা পরিস্থিতিতে আবারও খুলে দেয়া হচ্ছে খুলনার অধিকাংশ মার্কেট

খুলনা ব্যুরো ॥ প্রাণঘাতী করোনা পরিস্থিতিতে মঙ্গলবার থেকে আবারও খুলে দেয়া হচ্ছে খুলনার অধিকাংশ মার্কেট/শপিং মল।
সোমবার দুপুরে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন ও চেম্বার সভাপতি কাজি আমিনুল হকসহ ব্যবসায়ী নেতৃবৃন্দের সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে আপাতত এসব মার্কেটে নারী ও শিশুদের প্রবেশাধিকার থাকছে না।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঈদ উপলক্ষে মঙ্গলবার থেকে আবারও খুলবে খুলনার সব দোকানপাট ও শপিংমলগুলো। তবে এ ক্ষেত্রে ব্যবসায়ীরা সিদ্ধান্ত নিয়েছেন, ডাকবাংলোর কেন্দ্রীক ১১টি মার্কেটে নারী ও শিশুদের প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে।
এরআগে প্রায় দেড়মাস বন্ধের পর ১০ মে মার্কেট খুলে দেয় জেলা প্রশাসন। কিন্তু স্বাস্থ্যবিধি লঙ্ঘন, নিরাপদ সামাজিক দূরত্ব না মানা ও উপচেপড়া ভিড়ের কারণে ১৪মে ফের বন্ধ ঘোষণা করা হয়। এরপর আবারও মার্কেট খুলে দেওয়ায় করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার শংকা প্রকাশ করেছে সচেতন মহল।
এদিকে, রোববার খুলনায় রেকর্ড পরিমাণ করোনা রোগী শনাক্ত হয়েছে। ১৭৭টি টেস্ট এরমধ্যে ২৬ জনের পজেটিভ পাওয়া গেছে। এ অবস্থায় শপিংমল ও দোকানপাট খুলে দেয়ার সিদ্ধান্তকে আত্মঘাতী বলে মনে করেন খুলনা নাগরিক নেতৃবৃন্দ।
বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ আশরাফ উজ জামান বলেন, থমকে যাওয়া অর্থনীতির চাকা সচল করতে ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার যৌক্তিকতা আছে। তবে মানুষের প্রাণ বাঁচানোকে সবকিছুর আগে প্রাধান্য দিতে হবে। সে ক্ষেত্রে ব্যবসায়ীরা কতটা স্বাস্থ্যবিধি মেনে বেচাকেনা করতে পারবেন, প্রশাসনকে সেটার ওপর কঠোর নজরদারি রাখতে হবে। নিয়মিত মনিটরিং বা তদারকি না করলে করোনা মহামারি আকারে দেখা দিতে পারে বলেও আশংকা করছেন তিনি।

শেয়ার