চূড়ান্ত এমপিওভুক্তির তালিকায় যশোরের ৩২ শিক্ষা প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক ॥ দেশে এক হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়েছে। এর মধ্যে যশোরে ৩২ টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। আর এমপিওভুক্ত হয়েছে কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় দুই প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হয়েছে। তবে মাদরাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত প্রকাশ করেনি শিক্ষা মন্ত্রণালয়। বুধবার (২৯ এপ্রিল) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. কামরুল হাসান সাক্ষরিত আলাদা আলাদা প্রজ্ঞাপন জারি করেন।
জানা গেছে, দীর্ঘ ১০ বছর বন্ধ থাকার পর গত বছর ২৩ অক্টোবর একযোগে দুই হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করে তালিকা প্রকাশ করে মন্ত্রণালয়। এরপর ওই বছরের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। নতুন এমপিও পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের গত বছরের (২০১৯) জুলাই থেকে নির্ধারিত বেতনভাতা পাওয়ার কথা। তালিকায় নিম্ন মাধ্যমিকে ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল এন্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি সহ মোট এক হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের চূড়ান্ত তালিকা এখনও প্রকাশ করা হয়নি বলে জানা গেছে।
যশোর জেলায় এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো-
নি¤œ -মাধ্যমিক বিদ্যালয় ৮টি
শার্শার কুদলার হাট মাধ্যমিক বিদ্যালয়, শিকারপুর সমি¥লনী মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা উপজেলার হিজলি মাধ্যমিক বিদ্যালয়, খলসি বাজার মাধ্যমিক, ঝিকরগাছা উপজেলার এমসিডি সম্মিলনী মাধ্যমিক বিদ্যালয়, বালিয়া গৌসুটি মাধ্যমিক বিদ্যালয়, সদর উপজেলার ডাকাতিয়া মাধ্যমিক বিদ্যালয়, বাঘারপাড়া কে কে আর মাধ্যমিক বিদ্যালয়। তবে প্রথমে অভয়নগর উপজেলার রাজ টেক্সাইল মাধ্যমিক বিদ্যালয় এমপিও ভুক্ত হলেও শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হয়েছে।
মাধ্যমিক বিদ্যালয় ১৮টি
শার্শার উপজেলার সেতাই এসিআই ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়, ঝিকরগাছা উপজেলার বোধখানা মাধ্যমিক বিদ্যালয়, চৌগাছা উপজেলার স্বরুপদাহ উচ্চ বিদ্যালয়, বর্ণি রামকৃষ্ণ উচ্চ বিদ্যালয়, চৌগাছা আর সি এম টি ইউ মাধ্যমিক বিদ্যালয়, সদর উপজেলায় সিএজি এম হাই স্কুল, কাজী শামসুর হুদা হাই স্কুল, কাজীপুর হাই স্কুল, মেঘলা হাই স্কুল, উপশহর হাই স্কুল, শেখহাটি শফিউর রহমান মডেল একাডেমি, বলরামপুর আদর্শ উচ্চ বিদ্যালয়, শিলা রায় চৌধুরী হাই স্কুল, চাঁচড়া হাই স্কুল, কেশবপুর উপজেলার সাতবারা উচ্চ বালিকা বিদ্যালয়, মণিরামপুর গাবুখালি হাই স্কুল, অভয়নগর তালসা হাই স্কুল, দেয়াপাড়া মডেল উচ্চ বিদ্যালয়। তবে বায়সা আরএন উচ্চ বিদ্যালয় এমপিও ভুক্ত হলেও শিক্ষাপ্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হওয়ায় সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হয়েছে।
কলেজ ৬টি:
চৌগাছার এস এম হাবিবুর রহমান পৌর কলেজ, তরিকুল ইসলাম পৌর কলেজ, পাশাপোল আমজামতলা মডেল কলেজ, জিসিবি আদর্শ কলেজ, বাঘারপাড়া চিত্রা মডেল কলেজ, অভয়নগর উপজেলায় শেখ আব্দুল ওহাব মডেল কলেজ।
এ বিষয়ে জেলা শিক্ষা অফিসার এস এম আব্দুল খালেক বলেন, প্রতিষ্ঠানের কোড দেয়া সম্পন্ন হওয়ার পর শিক্ষক-কর্মচারীদের কোড দেয়া শুরু হবে। এ প্রক্রিয়াও দ্রুত শেষ করা হবে। চলতি অর্থবছরের মধ্যেই শিক্ষক-কর্মচারীরা তাদের বেতন পাবেন।

শেয়ার