দিল্লির জমায়েত: গত দু’দিনে ৬৪৭ জন করোনাভাইরাস পজিটিভ

সমাজের কথা ডেস্ক॥ ভারতে দিল্লির নিজামুদ্দিন মার্কায মসজিদের সেই তাবলিগ জামাতে যোগ দেওয়াদের মধ্যে গত দুইদিনে ৬৪৭ জনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে।

শুক্রবার সরকার পক্ষ থেকে একথা জানানো হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা তাবলিগ জামাতের সঙ্গে সম্পৃক্তদের মধ্যে এত মানুষ আক্রান্ত হওয়ার এ তথ্য জানান।

এতে ভারতে মোট করোনাভাইরাস আক্রান্তের ৯৫০ জনের বেশিই এখন দিল্লির ওই তাবলিগ জামাতে যোগ দেওয়ার ফলে সংক্রমিত হয়েছে বলে প্রতীয়মাণ হচ্ছে।

স্বাস্থ্য কর্মকর্তা বলেন, “১৪টি রাজ্যে সংক্রমণ ছড়িয়েছে। ওই জমায়েতে যোগ দেওয়া অন্তত ১২ জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে।”

গতমাসে নিজামুদ্দিনের ওই মাকার্য মসজিদের জমায়েতে ভারত ছাড়াও অন্যান্য দেশ থেকেও বহু অভ্যাগত যোগ দিয়েছিলেন। করোনাভাইরাস নিয়ে সতর্কতার মধ্যেই জমায়েত হয়েছিল।

জমায়েত শেষের পরেও অনেকে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম না মেনে ভারতের বিভিন্ন স্থানে ভ্রমণ করেন। সব মিলিয়ে প্রায় ৯,০০০ জন যোগ দিয়েছিলেন সেখানে।

ভারতের অনেক রাজ্যই এখন তল্লাশি চালিয়ে যাচ্ছে জমায়েতে যোগ দেওয়া ব্যক্তিদের খোঁজে। তামিলনাডুতে ২৬০ জন করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন যারা মসজিদের ওই জামাতে ছিলেন। একইভাবে দিল্লিতে ২৫৯ জন আক্রান্ত হয়েছেন।

শুক্রবার উত্তরপ্রদেশে ১৭২ জন নতুন করোনাভাইরাস পজিটিভের সন্ধান পাওয়া গেছে, যাদের মধ্যে ৪২ জনই সেই তাবলিগ জামাতে গিয়েছিলেন। অন্ধ্রপ্রদেশে ১৪০ জন আক্রান্তের মধ্যে ১০৮ জন দিল্লির জামাতে গিয়েছিলেন। রাজস্থানে এ সংখ্যা ২৩।

গত ১৮ মার্চ তেলেঙ্গানায় এক ইন্দোনেশীয়র শরীরে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে, তিনিও ওই জামাতে ছিলেন। এছাড়া, কাশ্মীর, হিমাচল প্রদেশ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও জামাতে যোগদানকারীদের অনেকে করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন।

ভারতজুড়ে এ পর্যন্ত করোনাভাইরাস আক্রান্ত হয়েছেন মোট ২ হাজার ৩০১ জন এবং মৃত্যু হয়েছে ৫৬ জনের।

নিজামউদ্দিন লাগোয়া এলাকা জুড়ে আতঙ্ক: আনন্দবাজার পত্রিকা জানায়, তাবলিগ জামাতে যোগ দেওয়া বহুজনের করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার ঘটনাকে কেন্দ্র করে আশপাশের এলাকায় ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে। মসজিদ লাগোয়া বাসিন্দাদের জন্য রাস্তা বন্ধ করে দিয়েছে আশপাশের এলাকাগুলো। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, প্রসূতি এক নারীকেও চিকিৎসকের কাছে যেতে দেওয়া হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে।

মসজিদ থেকে কিছুটা দূরেই রয়েছে একটি বস্তি। এলাকাবাসীরা নিজামউদ্দিনের সঙ্গে পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন করে রেখেছে। নিজামউদ্দিন রেলস্টেশন এবং ওই বস্তির মাঝের আন্ডারপাসটিও পুরোপুরি অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে বস্তির বাসিন্দাদের বিরুদ্ধে। রেলস্টেশনে যাওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ায় সমস্যায় পড়েছেন মসজিদ সংলগ্ন এলাকাটির বাসিন্দারা।

তবলিগ নিয়ে আরো কড়া স্বরাষ্ট্রমন্ত্রালয়: করোনাভাইরাস সংক্রমণ বিভিন্ন দেশে ভয়াবহ আকার নেওয়ার পরও তার মধ্যেই মানুষ যোগ দিয়েছিলেন দিল্লির তবলিগ জামাতে। এবার তাতে যোগ দেওয়া ৯৬০ জন বিদেশি প্রতিনিধিকে কালো তালিকাভুক্ত করেছে ভারত। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, ৬৭টি দেশের ৯৬০ জনের ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। তাদেরকে এখন দেশে ফেরত পাঠানোর পাশাপাশি আইনি ব্যবস্থা নেওয়া হবে। পাশাপাশি ভবিষ্যতে তবলিগ জামাতে অংশগ্রহণ করতে চেয়ে ভিসার আবেদন করলে তাদেরকে আর ভিসাও দেওয়া হবে না।

শেয়ার