করোনাভাইরাস মহামারী আকার ধারণ করার প্রেক্ষাপটে জেলা ইমাম পরিষদের পক্ষ থেকে যশোরবাসীর প্রতি আহ্বান

করোনাভাইরাস সংক্রমণরোধে এবং মানুষের ব্যাপক মৃত্যুঝুঁকি থেকে সুরক্ষার পদক্ষেপ হিসেবে সর্ব প্রকার জমায়েত বন্ধের পাশাপাশি মসজিদসমূহে পাঁচ ওয়াক্ত নামাযে সম্মানিত মুসল্লীগণের উপস্থিতি সীমিত পরিসরে রাখা যেতে পারে। মসজিদে ইমাম মুয়ায্যিন ও সংশ্লিষ্ট ব্যক্তিগণ সুরক্ষা পদ্ধতি অবলম্বনপূর্বক মসজিদে আযান ও জামাত যথা সম্ভব বজায় রাখবেন। জুময়ার নামায, খোৎবা ও বয়ান সংক্ষেপ করবেন। স্বাস্থ্য সম্মত বিধি-নিষেধগুলো যথাযথ মেনে চলবেন। সকলে ব্যক্তিগতভাবে তওবা-ইস্তিগফার অব্যাহত রাখবেন। সর্বপ্রকার গুনাহ থেকে বিরত থাকুন। সর্বতোভাবে আল্লাহর প্রতি রুজু হন এবং তারই কাছে ক্ষমা, দয়া ও করুণা প্রার্থনা করে দোয়া করুন। করোনাভাইরাসসহ বিভিন্ন দূরারোগ্য ব্যাধি থেকে মুক্তির জন্য নি¤েœর দোয়াগুলো খুবই কার্যকর।
১. আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাছি ওয়াল জুনূনি ওয়াল জুযামি ওয়া মিন সায়্যিইল আস্কাম।
অর্থ: হে আল্লাহ! আমি আপনার নিকট শ্বেত, মস্তিষ্ক বিকৃতি, কুষ্ঠরোগ এবং সকল প্রকার দূরারোগ্য ব্যাধি থেকে আশ্রয় প্রার্থনা করছি।
২. আল্লাহুম্মারফা’ আন্নাল বালা ওয়াল ওবা লা-ইলাহা ইল্লা আন্তা সুবাহানাকা ইন্নি কুনতুম মিনায্-য-লিমীন।
অর্থ: হে আল্লাহ! আমাদের উপর থেকে মুছিবত ও মহামারী উঠিয়ে নিন। আপনি ছাড়া কোন মা’বুদ নেই। আপনি মহা পবিত্র সত্তা, নিশ্চয়ই আমি জুলুম করেছি। (দয়া করে আমাদেরকে ক্ষমা করে দিন।)
৩. বিসমিল্লাহিল লাজি লা ইয়াযুররু মাআসমিহী শাইউন ফিল র্আদি ওয়ালা ফিস্ সামা-ই ওয়া হুওয়াস্ সামীউল আলীম। (সকালে ও রাতে তিনবার পাঠ করা।)
৪. বেশি বেশি দরূদ শরীফ ও ইস্তিগফার পাঠ করা।
৫. ফজর ও মাগরিবের পর সূরা ফাতেহা, ইখলাস, ফালাক ও নাস তিন তিনবার পাঠ করা।
করণীয় কিছু সুন্নত আমলসমূহ:
(১) ঘুম থেকে উঠে দুই হাত কবজী পর্যন্ত খুব ভালভাবে ধোয়া। (২) খানা খাওয়ার পূর্বে দুই হাত কবজী পর্যন্ত ভালভাবে ধোয়া। (৩) সর্বদা ওজু অবস্থায় থাকা ও ওজুর অঙ্গগুলো ভালভাবে ধোয়া। (৪) পাঁচ ওয়াক্ত নামাজের পর দোয়ায় আল্লাহর নিকট কান্নাকাটি করা। (৫) নিজের পোষাক ও বাড়ির সবকিছু পরিস্কার-পরিছন্ন রাখা। (৬) অন্যকে পরিস্কার-পরিছন্ন থাকতে উৎসাহিত করা। (৭) যত্রতত্র থুতু-কাশি না ফেলা।
মুহতারম মুসল্লীয়ানে কেরাম!
বর্তমান এই সঙ্কটময় পরিস্থিতিতে গরীব-দুখি-দিনমজুর ও স্বল্প আয়ের পরিবারগুলো বড়ই দুরবস্থার মধ্যে আছে। আপনার এলাকার এই পর্যায়ের পরিবারগুলোর খোঁজ-খবর নিয়ে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী খাদ্য-খাবার বা নগদ অর্থ দ্বারা সাহায্য করার জন্য উদাত্ত আহ্বান জানাচ্ছি। দান-সদকার দ্বারা আল্লাহ তা’য়ালা বালা-মুছিবত দূর করেন। আল্লাহতা’য়ালা আক্রান্তদেরকে শেফা দান করুন। আমাদের সকলকে হেফাজত করুন। আমীন। -সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার