যশোরসহ বিভিন্ন স্থানে ঐতিহাসিক ৭ মার্চের কর্মসূচি পালন

সমাজের কথা ডেস্ক ॥ সারাদেশের ন্যায় যশোরসহ বিভিন্ন স্থানে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। দিবসটিতে ৭ মার্চের ভাষণ বাজানো, জাতীয় সঙ্গীত পরিবেশন, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও মুজিব কোর্ট পড়ে সহ¯্রকন্ঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের উচ্চারণ ও শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশনসহ বিস্তারিত কর্মসূচি পালিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর:

চৌগাছা (যশোর) : দিবসটিতে উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলা আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বিকেল পাঁচটায় উপজেলা আওয়ামী লীগের আয়োজনে শহরের ভাস্কর্য মোড়ে আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় সভাপতিত্ব করেন চৌগাছা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা এসএম হাবিবুর রহমান। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবীর সোহেলের সঞ্চালনায় সভায় বক্তৃতা করেন উপজেলা আওয়ামী লীগের সধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি ও পাতিবিলা ইউপির সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম মিয়া, সহ-সভাপতি ও পৌর কাউন্সিলর আতিয়ার রহমান, সহ-সভাপতি হাফিজুর রহমান, উপজেলা যুবলীগের আহবায়ক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, উপজেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক ও উপজেলা নারী ভাইস চেয়ারম্যান নাজনিন নাহার পপি, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক তারিকুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ও পাশাপোল ইউপি চেয়ারম্যান অবাইদুল ইসলাম সবুজ, সিংহঝুলি ইউপি চেয়ারম্যান ইব্রাহিম খলিল বাদল, জেলা পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা হবিবর রহমান হবি, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক শরিফুল ইসলাম ও পৌর কাউন্সিলর আনিচুর রহমান আনিচ, পাশাপোল ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক আব্দুল মতলেব, হাকিমপুর ইউনিয়ন আওয়ামী লীগের সম্পাদক আক্তারুজ্জামান মিলন, ফুলসারা ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউর রহমান ঢালী, ছাত্রলীগ নেতা এইচএম ফিরোজ প্রমুখ। আলোচনা সভার আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।
এরআগে বেলা ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নড়াইল : সহস্রকন্ঠে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ এবং জাতীয় সঙ্গীত পরিবেশন করেছেন নড়াইলবাসী। শনিবার বেলা সাড়ে ৩টায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে জেলা প্রশাসন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে মুজিবকোট পরিহিত অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ সহস্রকন্ঠে উচ্চারিত হয়। এছাড়া সহস্রকন্ঠে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এ সময় ৩০ ফুট লম্বা বঙ্গবন্ধু টাওয়ার প্রদর্শন, ২৭০/ ৮৫ ফুট বিশিষ্ট বাংলাদেশের মানচিত্র প্রদর্শন, ৬০/৩৬ ফুট বিশিষ্ট জাতীয় পতাকা প্রদর্শন, গণ সংগীত, কবিতা এবং আলোচনা সভার আয়োজন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনজুমান আরা। বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর রবিউল ইসলাম, নড়াইল পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি আ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নিজামউদ্দিন খান নিলু, নড়াইল পৌর মেয়র জাহাঙ্গীর হোসেন বিশ্বাস এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুন্ডু। এ সময় বীরমুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবী এবং বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়া জেলা শিশু একাডেমীর আয়োজনে চিত্রাঙ্কন ও বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রতিযোগিতায় মোট ৬টি গ্রুপে শতাধিক শিশু অংশগ্রহণ করে।

সাতক্ষীরা : দিবসটিতে সাতক্ষীরায় আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১২টায় সাতক্ষীরা ডিবি ইউনাইটেড হাইস্কুল মিলনায়তনে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়।
বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা স.ম. শহিদুল ইলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত পুলিশ সুপার) ইলতুৎ মিশ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা শিক্ষা অফিসার এস.এম আব্দুল্লাহ আল মামুন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক মমিনুর রহমান প্রমুখ।
আলোচনা শেষে ৭ মার্চ উপলক্ষ্যে অনুষ্ঠিত কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

অভয়নগর (যশোর) : উপজেলা আ’লীগের আয়োজনে বাংলাদেশের স্বাধীনতার মুলমন্ত্র, ইউনেস্কো স্বীকৃত ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার বিকালে নওয়াপাড়া বাজারে আ’লীগের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভার সভাপতিত্ব করেন, উপজেলা আ’লীগের সভাপতি ও সাবেক পৌর মেয়র আলহাজ্ব এনামুল হক বাবুল। এসময় বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর, সহ-সভাপতি সানা আব্দুল মান্নান, সাবেক সহ-সভাপতি গাজী নজরুল ইসলাম, নওয়াপাড়া পৌর আ’লীগের সভাপতি আলহাজ্ব রফিকুল ইসলাম সরদার, পায়রা ইউনিয়ন আ’লীগের সভাপতি বিষ্ণুপদ দত্ত, বাঘুটিয়া ইউনিয়ন আ’লীগের সভাপতি আলমগীর হোসেন, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আব্দুর রউফ মোল্যা, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক অর্জুন সেন, নওয়াপাড়া পৌর কৃষকলীগের সভাপতি ফারাজী মনির হাসান তাপস, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতা আলমগীর, উপজেলা ছাত্রলীগের যুগ্ম আহবায়ক সরদার জসিমউদ্দিন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক শেখ আইয়ুব হোসেন।
অন্যদিকে, উপজেলা প্রশাসনের আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ শুদ্ধস্বরে উপস্থাপন, র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদের সভাকক্ষে শুদ্ধভাবে ভাষণ উপস্থাপন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সভাপতি শাহ্ ফরিদ জাহাঙ্গীর। এ সময় বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কেএম রফিকুল ইসলাম, নওয়াপাড়া সরকারি মহাবিদ্যালয়ের অধ্যক্ষ রবিউল হাসান, মুক্তিযোদ্ধা অধির কুমার পাঁড়ে, নওয়াপাড়া শংকরপাশা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম প্রমুখ। পরে শিক্ষার্থীদের অংশগ্রহণের বঙ্গবন্ধু ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপস্থাপন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকালে অনুষ্ঠানের শুরুতে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর মুর‌্যালে শ্রদ্ধা নিবেদন এবং বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।

বাগেরহাট : ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বাগেরহাটের সকল শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বঙ্গবন্ধুর ভাষণ পাঠ করেছে শিক্ষার্থীরা। শনিবার (৭ মার্চ) বেলা ১১টায় জেলার ১ হাজার ৬‘শ ৮৫টি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েক লক্ষ শিক্ষার্থী একযোগে এই ভাষণ পাঠ করে। এর মধ্যে ৫‘শ ২৩টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (মাদরাসা, মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, কলেজ) পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান ও ১ হাজার ১‘শ ৬২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। ভাষণ পাঠের পরে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে আলোচনা সভা ও বঙ্গবন্ধুর উপর নির্মিত ডকুমেন্টরী প্রদর্শন করা হয়।
বাগেরহাট জেলা সরকারি বালিকা বিদ্যালয়ে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর উপর নির্মিত ডকুমেন্টরী প্রদর্শন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ। এছাড়াও বাগেরহাট কামিল মাদরাসায় বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা ও বঙ্গবন্ধুর উপর নির্মিত ডকুমেন্টরী প্রদর্শন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাগেরহাটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কামরুল ইসলাম, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের পরিদর্শক রবিউল ইসলাম। এসময় বাগেরহাট কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাও: আবুল কালাম শেখ, উপধ্যক্ষ মাও: আমাজাদ হোসেন, ম্যানেজিং কমিটির সহসভাপতি আলহাজ্জ ডা: আব্দুল মতিন আকন, সহকারী অধ্যাপক মাও: নুরুল ইসলাম, বাগেরহাট প্রেসক্লাবের সাবেক সহসভাপতি মোল্লা আব্দুর রব, মাদ্রাসার প্রভাষক মাও: আলী হায়দার শরীফ, নুরুজ জামান, মাও: মইনুদ্দিন, মোম্মদ আলী, মোহিত আলম প্রমুখ।

কেশবপুর (যশোর) : যশোরের কেশবপুর উপজেলা আওয়ামী লীগ ও তার অংগ সংগঠনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাসন উপলক্ষে জাতীয় পাতাকা ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর মোরালে পুষ্পমাল্য অর্পণ এবং দোয়া মাহফিল দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফার পরিচালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম, দপ্তর সম্পাদক মফিজুর রহমান মফিজ, সদস্য ও জেলা পরিষদের সদস্য আলহাজ্ব হাসান সাদেক, জাহাঙ্গীর হোসেন, উপজেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ নাহিদ হাসান, সাগরদাঁড়ী ইউপির সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, অধ্যক্ষ মশিয়ার রহমান, কেশবপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আফছার উদ্দীন গাজী, সাধারণ সম্পাদক কবীর হোসেন, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাবেয়া ইকবাল, সাবেক ভাইস চেয়ারম্যান ফিরোজা আক্তার নাহিদ, উপজেলা যুব মহিলা লীগের সভানেত্রী মিনু রানী দে ইতি, সাংগঠনিক সম্পাদিকা ইউপি সদস্য রেহেনা ফিরোজ, অধ্যাপিকা জান্নাত্যুল ফেরদৌস, পৌর কাউন্সিলর মনিরা খানম, ইউপি সদস্য কামরুজ্জামান কামাল, পৌর আওয়ামী লীগনেতা হাবিবুর রহমান, পৌর মহিলা আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক মমতাজ বেগম, যুবলীগনেতা লিটন হোসেন, ওবায়দুর রহমান নীল প্রমুখ।

অপরদিকে উপজেলা প্রশাসন ও উপজেলা শিশু একাডেমীর আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে শিশুদের চিত্রাংকন ও বঙ্গবন্ধুর ভাষণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নূসরাত জাহানের সভাপতিত্বে ও উপজেলা শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডুর পরিচালনায় উপজেলা পরিষদ সভাকক্ষে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী রফিকুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা, কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ ও উপজেলা সহকারী শিক্ষা অফিসার মাসুদুর রহমান।

ঝিনাইদহ : বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের স্মৃতি বিজড়িত ৭ মার্চ উপলক্ষে ঝিনাইদহে নানা কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ।
সকালে শহরের এইচএসএস সড়কের জেলা আওয়ামী লীগের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বর গিয়ে শেষ হয়। এতে আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। পরে প্রেরণা একাত্তর চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে নেতাকর্মীরা। এসময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঝিনাইদহ-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু, সদর উপজেলা সেচ্ছাসেবক লীগের সভাপতি ওবাইদুর রহমান ঝন্টু, ফুরসন্ধি ইউনিয়নের চেয়ারম্যান এ্যাডঃ আব্দুল মালেক মিনা, প্যানেল চেয়ারম্যান গোলাম কবির, উদ্ভাবনী নার্সারির পরিচালক মনিচুর রহমান কারু, ওলিয়ার রহমান, সোহেলী আহমেদ রতœা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এর আগে সকালে জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলন করা হয়।
চুকনগর (খুলনা) : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ পালন উপলক্ষ্যে চুকনগর ডিগ্রী কলেজের উদ্যোগে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জাতীয় সংগীত পরিবেশন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১২টার দিকে কলেজ অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ এসএম জুলফিকার আলী জুলু। বক্তব্য রাখেন অধ্যাপক তাপস বিশ্বাস, শিক্ষক প্রতিনিধি অধ্যাপক মনিরুল ইসলাম ব্রাউন, অধ্যাপক হাফিজ মাহামুদ, অধ্যাপক আতিকুর রহমান, অধ্যাপক নিকুজ্ঞ বিহারী মন্ডল, প্রভাষক নার্গিস হুসাইন, প্রভাষক সাধনা কর্মকার, প্রভাষক অসীম ভট্রাচার্য, প্রভাষক নিমাই কৃষ্ণ মল্লিক, প্রভাষক হুমায়ন কবির প্রমুখ।

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক আয়োজিত একটি র‌্যালি শনিবার প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ শেষে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব পাদদেশে সমাবেশে মিলিত হয়। এসময় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ,অধ্যাপক ড. মাহবুবুর রহমান প্রমুখ।
কয়রা (খুলনা) : কয়রা উপজেলা আওয়ামীলীগ ও সকল সহযোগী সংগঠনের উদ্যোগে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে শনিবার বেলা ১০ টায় উপজেলা আওয়ামী লীগ কার্যলয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্টিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগ সভাপতি জিএম মোহসীন রেজার সভাপতিত্বে ও যুবলীগ নেতা ইমদাদুল হক টিটুর পরিচালনায় বক্তব্য রাখেন উত্তর বেদকাশি ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব সরদার নুরুল ইসলাম, উপজেলা সাবেক ছাত্রলীগ সভাপতি ও উপজেলা আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক এস এম বাহারুল ইসলাম, মহারাজপুর ইউপি চেয়ারম্যান ও যুবলীগ নেতা আব্দুল্যাহ আল মামুন লাভলু, উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম পাড়, বাগালী ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আব্দুস সামাদ গাজী, আওয়ামী লীগ নেতা আঃ রশিদ, নির্মল দাস,জিয়াউর রহমান জুয়েল, যুবলীগের সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান, সাবেক ছাত্রলীগ নেতা রবিউল ইসলাম রবিন, রোকনূরজ্জামান কাজল, এ্যাডঃ আরাফাত হোসেন, তরিকুল ইসলাম, আলি ইমরান মুকুল, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম টিংকু, উপজেলা শ্রমিকলীগ সভাপতি মাষ্টার আব্দুল হালিম প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া পাঠ করেন আঃ’লীগ নেতা জি এম ফজর আলি।

মহেশপুর (ঝিনাইদহ) : ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে শনিবার সকালে ঝিনাইদহের মহেশপুর উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে র‌্যালি, আলোচনা সভা, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর প্রতিকৃৃতিতে পুস্পমাল্য অর্পন করা হয়।
সকালে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ ৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল আজম খাঁন চঞ্চল। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, সাবেক প্রচার সম্পাদক মোক্তার হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কুমার কুন্ডু, জেলা কৃষকলীগের যুগ্ন সম্পাদক আলহাজ্ব শরিফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য হাশেম আলী শেখ, এম এ আসাদ,উপজেলা যুবলীগের আহবায়ক কাজী আতিয়ার রহমান,যুগ্ন আহবায়ক ইয়াকুব আলী, পৌর কৃষকলীগের সভাপতি আব্দুর রহিম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ন আহবায়ক আশাবুল আরাফ শিমুল,আশিকুর রহমান, উপজেলা ছাত্রলীগ সভাপতি আমিনুর রহমান, সাধারন সম্পাদক হারুন অর রশিদ, নাটিমা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক মোমিনুর রহমান খান প্রমুখ। পরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এর পূর্বে সকালে র‌্যালি দলীয় কার্যালয় থেকে একটি র‌্যালি হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

নেংগুড়াহাট (মণিরামপুর) : নেংগুড়াহাট আওয়ামী লীগের কার্যালয়ে ঐতিহাসিক ৭ মার্ট উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
শনিবার বিকালে আলোচনা অনুষ্ঠিত হয়। চালুয়াহাটি ইউনিয়ান আওয়ামী লীগের আহবায়ক প্রভাষক আবুল হাসানের অনুষ্ঠান পরিচালা করেন যশোর জেলা পরিষদের সদস্য আহবায়ক শহিদুল শহিদুল মিলন।
বক্তব্য রাখেন মণিরামপুর উপজেলার আওয়ামী লীগের সাধারন সম্পাদক প্রভাষক ফারুক হোসেন উপজেলা কৃষাকলীগের নেতা আবুল ইসলাম, আঃ হাই, জিল্লুর রহমান, সাবেক মেম্বর আমজেদ হোসেন, আমির আলী খাঁ,আওয়ামীলীগ নেতা আবুল বাশার ডাঃ মিজানুর রহমান ইসহাক আঃ অদুত, বীরমুক্তিযোদ্ধা সফর আলী, যুবলীগের নেতা এনামুল হক, আনিছুর রহমান, আশিকুর রহমান ছাত্রলীগ, নেতা আবু বক্কার আসিফ খাঁন, রাজু আহমেদ, সালমান ফারসি, দেবাশীষ ঘোষ, সেচ্ছাসেবক,লীগের আহবায়ক হাবিবুর রহমান প্রমুখ।

শেয়ার