নির্ভয়া মামলা: নতুন মৃত্যুপরোয়ানায় অপরাধীদের ফাঁসি ২০ মার্চ

সমাজের কথা ডেস্ক॥ ভারতের দিল্লিতে চলন্ত বাসে ধর্ষণের শিকার হয়ে মারা যাওয়া সেই নির্ভয়ার চার ধর্ষকের মৃত্যু পরোয়ানা নতুন করে জারি করেছে দিল্লির পাতিয়ালা হাউস কোর্ট।
এ নিয়ে চতুর্থবারের মত জারি করা এ পরোয়ানায় বলা হয়েছে, আগামী ২০ মার্চ সকাল ৫ টা ৩০ মিনিটে ফাঁসি কার্যকর হবে ওই চার অপরাধীর।

এর আগে ২২ জানুয়ারি, ১ ফেব্রুয়ারি এবং ৩ মার্চ স্থির হয়েছিল ফাঁসির দিনক্ষণ। কিন্তু আইনি জটে পিছিয়ে যায় সেই প্রক্রিয়া।

এরপর দ-িতদের সব আইনি বিকল্প এখন শেষ হয়েছে। বুধবারই পবন গুপ্তের প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

তারপরই নতুন করে মৃত্যু পরোয়ানা জারির আবেদন জানিয়ে পাতিয়ালা আদালতে যায় তিহাড় জেল কর্তৃপক্ষ। এর ভিত্তিতেই নতুন করে ফাঁসির তারিখ ঘোষণা করল আদালত।

এনডিটিভি জানায়, এটিই অপরাধীদের ফাঁসির চূড়ান্ত দিন, এর কোনও নড়চড় হবে না বলে আশা প্রকাশ করেছেন নির্ভয়ার মা আশা দেবী।

আগের তিনবার ফাঁসি কার্যকর করা যায়নি কেন সে প্রসঙ্গে আইনবিশেষজ্ঞরা বলছেন, এর কারণ হচ্ছে, তখনও একাধিক দ-িতের আইনি বিকল্প বাকি ছিল। পবনের প্রাণভিক্ষার আবেদন খারিজ হওয়ার পর এখন কারো হাতে আর কোনও বিকল্প নেই।

আবার সব বিকল্প শেষ হওয়ার পর নিয়মানুযায়ী যে ১৪ দিন সময় দিতে হয় সেই সময় মেনেই ২০ মার্চ ফাঁসির দিন ধার্য হয়েছে। ফলে এবার মৃত্যুদ- কার্যকরের পথে কার্যত আর কোনও বাধা নেই।

২০১২ সালের ১৬ ডিসেম্বর দিল্লির রাস্তায় চলন্ত বাসে প্যারামেডিক্যালের এক তরুণীকে ধর্ষণ এবং পরে হাসপাতালে তার মারা যাওয়ার ঘটনা গোটা ভারতে আলোড়ন তুলেছিল।

ধর্ষকদের ছয় জনের মধ্যে একজন নাবালক হওয়ায় তিন বছর হোমে থেকে মুক্তি পেয়ে যায়। আরও একজন রাম সিং তিহাড় জেলেই আত্মহত্যা করে। বাকি চারজনের ফাঁসি নিয়েই চলেছে দীর্ঘ কালক্ষেপণ।

শেয়ার