যশোরে ক্ষুদ্র মাঝারি শিল্পের সমস্যা ও সম্ভাবনা বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥ যশোর কালেক্টরেট সভাকক্ষে গতকাল ‘ক্ষুদ্র ও মাঝারি শিল্পে স্থানীয় পণ্যের প্রভাব-সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসিফ মাহমুদ। সেমিনারে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বিকাশে সমস্যা ও সম্ভবনা মান নিয়ন্ত্রণ, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন সিনিয়র সহকারী কমিশনার মঈনুল ইসলাম মঈন। সেমিনারে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্ভাবনা, সমস্যা ও সমাধানসহ পুঁজির স্বল্পতা ও ঋণ সুবিধার অপ্রতুলতা, বিপণন সমস্যা, দক্ষ জনশক্তির অভাব, বিদেশি পণ্যের আগ্রাসন ও জনপ্রিয়তা, কাঁচামালের উচ্চমূল্য, নীতিমালা উন্নয়ন কৌশলসহ এসএসমই পণ্যের উন্নয়নের পরিকল্পনা বিষয়ে আলোচনা হয়েছে।
সেমিনারে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাথে সংশ্লিষ্টরা সেমিনারে এসব বিষয়ে মতামত দেন। উদ্যোক্তা মুসলিমা খাতুন বিউটি ও হাসিনা আক্তার সহজ শর্তে ঋণসুবিধা ও সরকারি ব্যবস্থাপনায় কেন্দ্রীয় বিপণন কেন্দ্র প্রতিষ্ঠা ও মানোন্নয়ন বিষয়ে ব্যবস্থা নিতে মতামত দেন। এছাড়াও উদ্যোক্তা রবিউল আওয়াল মাহিন, নাহিদুল ইসলাম, নূরুন্নাহার পান্না, সুফিয়া মাহমুদ, নাবিলা সুলতানা, রাহেলা পারভীন জুঁই প্রমুখ সেমিনারে বিভিন্ন বিষয়ে মতামত দেন।
এতে জাতীয় ক্ষুদ্র ও কটির শিল্প সমিতি জেলা শাখার সভাপতি সাকির আলী, জেলা ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন- বিসিকের উপ-মহাব্যবস্থাপক ফরিদা ইয়াসমিনসহ জেলার ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার