ভারত ৩ বিলিয়ন ডলারের সামরিক উপকরণ কিনবে: ট্রাম্প

সমাজের কথা ডেস্ক॥ ভারত যুক্তরাষ্ট্র থেকে ৩০০ কোটি ডলারেরও বেশি মূল্যের প্রতিরক্ষা উপকরণ কিনবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

ভারতে দুই দিনের সফরের শেষ দিন তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সোমবার নয়া দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প পাকিস্তানের মাটি থেকে সন্ত্রাসবাদ নিশ্চিহ্ন করতে তার দেশ ইসলামাবাদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে বলেও জানিয়েছেন।

নয়া দিল্লি ও ওয়াশিংটনের মধ্যে এখনও কোনো বাণিজ্যিক চুক্তি না হলেও দুই দেশ এ ধরনের চুক্তি নিয়ে শিগগিরই আলোচনা শুরু করবে বলে ট্রাম্প ও মোদী, দুজনেই ইঙ্গিত দিয়েছেন।

ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘প্রিয় বন্ধু’ সম্বোধন করা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ভারতে ফাইভ-জি টেলিকম নেটওয়ার্কের সুরক্ষার গুরুত্ব নিয়েও মোদীর সঙ্গে আলোচনা করেছেন বলে জানিয়েছেন।

কিছুদিনের মধ্যেই ভারতে ফাইভ-জি নেটওয়ার্কের তরঙ্গ নিয়ে নিলাম হওয়ার কথা। তার আগে ট্রাম্প-মোদীর আলোচনায় চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বিষয়টিই প্রাধান্য পেয়েছে বলে অনুমান পর্যবেক্ষক মহলের।

হুয়াওয়ের সরঞ্জাম চীনের গুপ্তচরবৃত্তির কাজে ব্যবহৃত হতে পারে সন্দেহে যুক্তরাষ্ট্র এ টেলিকম কোম্পানিটিকে নিষিদ্ধ করেছে। হুয়াওয়ে ও বেইজিং শুরু থেকেই তাদের বিরুদ্ধে ওঠা এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

ভারতের টেলিকম খাতে দীর্ঘদিন ধরেই হুয়াওয়ের আনাগোনা রয়েছে। ফাইভ-জি নেটওয়ার্কের নিলামে চীনা এ কোম্পানির অংশগ্রহণ কিংবা তাদের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে কি না, নয়া দিল্লির কাছ থেকে এখনও এ বিষয়ে কোনো সিদ্ধান্ত আসেনি বলে জানিয়েছে রয়টার্স।

শেয়ার