মহিষ নিয়ে দৌড়ে কর্ণাটকের যুবক ‘ভেঙেছেন বোল্টের রেকর্ড’

সমাজের কথা ডেস্ক॥ পালিত দুই মহিষ নিয়ে ১৩ দশমিক ৬২ সেকে-ে ১৪২ মিটারের বেশি অতিক্রম করে ভারতজুড়ে হইচই ফেলে দিয়েছেন কর্নাটকের শ্রীনিবাস গৌড়া।
২৮ বছর বয়সী এ যুবক দৌড়ে ‘উসাইন বোল্টের রেকর্ড ভেঙে ফেলেছেন’ বলে রব উঠেছে; সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের অনেকে তাকে এখনি ভারতের অলিম্পিক দলে যুক্ত করতে পরামর্শও দিয়েছেন, জানিয়েছে আনন্দবাজার। বৃহস্পতিবার কর্নাটকের কাম্বালা উৎসবে গৌড়া পালিত মহিষদের নিয়ে দৌড়ান।
নভেম্বর থেকে মার্চের মধ্যে হওয়া এ উৎসবে মহিষ নিয়ে এর মালিককে শস্যক্ষেতের মধ্য দিয়ে দৌড়াতে হয়। এসময় পশুর উপর অত্যাচার করা হয় অভিযোগ তুলে প্রাণী অধিকার সংরক্ষণে কাজ করা সংগঠনগুলো কাম্বালা বন্ধে আবেদন করলেও ২০১৬ সালে আদালত কর্নাটকের ঐতিহ্যবাহী এ উৎসবে ছাড়পত্র দেয়।
আয়োজকরা বলছেন, কাদামাখা জমিতে, খালি পায়ে গৌড়া ১৩ দশমিক ৬২ সেকেন্ডে অতিক্রম করেন ১৪২ দশমিক ৫০ মিটার। এর মধ্যে প্রথম ১০০ মিটার টপকান মাত্র ৯ দশমিক ৫৫ সেকেন্ডে। আর ১০০ মিটারে বোল্টের রেকর্ড ৯ দশমিক ৫৮ সেকেন্ড।
গৌড়ার এ দৌড়ের খবর এরই মধ্যে ভারতের ফেইসবুক ও টুইটারে ভাইরাল হয়ে গেছে। অনেকে তাকে অভিনন্দন জানিয়েছেন। কেউ কেউ বলছেন শিগগিরই অলিম্পিকের জন্য প্রশিক্ষণ নিতে। গৌড়ার অবশ্য এসব নিয়ে ভ্রুক্ষেপ নেই।

“আমি কাম্বালা ভালোবাসি। আমার সাফল্য আসলে আমার দুই পালিত মহিষের। তারা খুব ভাল দৌড়েছে,” বলেছেন তিনি।

শেয়ার