মাঘের শেষ বিকালে রঙ ছড়াল ফাল্গুন
আজ বসন্তের প্রথম দিন ও ‘ভ্যালেন্টাইন্স ডে’

নিজস্ব প্রতিবেদক ॥ মাঘের শেষ দিনেই যশোরে রঙ ছড়াল ফাল্গুন। শীতের বিদায় লগ্নে যশোরে উদ্যাপিত হলো বসন্ত উৎসব। গতকাল বৃহস্পতিবার বিকেলে শহর জুড়ে ছিল বসন্তবন্দনা। এদিন পৌরপার্ক ও মুন্শি মেহেরুল্লাহ ময়দানে বসন্ত উৎসবের সাংস্কৃতিক পরিবেশনা ছিল। গতকাল শহরে বিচরণ করা ছোট-বড় নারী-পুরুষ সবারই পড়নে ছিল বসন্তের সাজ। ফলে শীত শেষ না হতেই সবখানেই যেন ছড়িয়ে পড়ে বসন্তের আবহ। বসন্ত নিয়ে ঋতুভিত্তিক ছড়া ও কবিতা, গানের সাথে নৃত্যের পরিবেশনা নাগরিকদের মনে ফাগুনের রঙ ছড়ায়।
বিকেলে শহরের পৌর উদ্যানের সবুজ চত্বরে ছিল উদীচীর বসন্ত উৎসব। ‘মধুর বসন্ত আগমনে…’ সমবেত কন্ঠের এই গানটির সাথে দলগত নৃত্যের পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় সংগঠনটির বসন্ত উৎসব। নাচ, গান, সমবেত আবৃত্তি দিয়ে সাজানো হয়েছিল উদীচীর বসন্ত উৎসব অনুষ্ঠানের ডালি। এদিন পৌর পার্কে ২৬ বছরের ধারাবাহিকতায় উদীচী যশোরের বসন্ত বরণ উৎসবকে ঘিরে ছিল উল্লাস, ছিল উচ্ছ্বাস, ছিল উন্মাদনা। ঋতুরাজ বসন্তকে স্বাগত জানাতে প্রায় দুই ঘণ্টা ধরে সঙ্গীত, নৃত্য ও আবৃত্তির পরিবেশনা চলে। অনুষ্ঠান চলাকালে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পৌরমেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি মাহাবুবুর রহমান মজনুর সভাপতিত্বে এসময় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব। অনুষ্ঠানে সংগঠনের প্রায় একশ শিল্পী অংশ নেন। সন্ধ্যা সাড়ে ৬ টায় একই স্থানে পৌরসভা পরিচালিত সাংস্কৃতিক সংগঠন ভৈরব এর উদ্যোগে অনুষ্ঠিত হয় বসন্ত বরণ অনুষ্ঠান। প্রায় দেড় ঘণ্টার এই অনুষ্ঠানে অংশ নেন সংগঠনের ৮০ শিল্পী। অনুষ্ঠানের ডালিতে ছিল সঙ্গীত, আবৃত্তি ও নৃত্য। রঙ্গে রঙ্গিন বসন্ত-১৪২৬ এই শ্লোগানে ভৈরব যশোরের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌরমেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টুর সহধর্মিনী শামিমা শারমিন ¯িœগ্ধা। সংগঠনের সভাপতি সায়েদা বানু শিল্পীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক খাদিজা ইসলাম তন্বী। কয়েকশ’ দর্শক উপভোগ করেন গোটা অনুষ্ঠান।
একই সময়ে টাউন হল ময়দানের রওশন আলী মঞ্চে শেকড় যশোরের উদ্যোগে ছিল বসন্ত উৎসব। অনুষ্ঠানের মাঝে উৎসব মঞ্চে সাংবাদিকসহ সাংস্কৃতিক কর্মী সহধর্মিনীদের নিয়ে মালাবদল খেলা আনন্দ উপভোগে আলাদা মাত্রা যোগ করে। এতে অংশ নেন যশোর সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাজেদ রহমান বকুল, সাংবাদিক আব্দুল ওয়াহাব মুকুল, এইচ আর তুহিন, তৌহিদ জামান, জাহিদ আহমেদ লিটন, মনিরুজ্জামান প্রমুখ।
এদিকে, শীতের খোলস পাল্টে প্রকৃতি তার রূপ বদলাতে শুরু করেছে তারও আগে। আজ বসন্তের প্রথম দিন। আর এবার ফাল্গুনের প্রথম দিনটি আবার ভালোবাসার দিন। দিনটি ভালোবাসার মানে ‘ভ্যালেন্টাইন্স ডে’। প্রেমিকযুগল তো বটেই স্বামী-স্ত্রীসহ বিভিন্ন বয়সীরা হাতে হাত ধরে শহরে নানা জায়গায় ঘোরাঘুরি করবেন।

শেয়ার