যশোরের দড়টানা মাদরাসার প্রথম সমাবর্তন, অংশ নেবে ৬০০ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক॥ দেশের দক্ষিণ অঞ্চলে চল্লিশ বছর ধরে ধর্মীয় শিক্ষার আলো ছড়িয়ে চলেছে যশোর শহরের আল জমিয়াতুল ইসলামিয়া দড়টানা মাদরাসা। সময়ের এই দীর্ঘ পরিক্রমায় প্রতিষ্ঠানটি থেকে দ্বীনের উপর শিক্ষা নিয়ে দেশে বিদেশে ছড়িয়ে পড়েছে অসংখ্য শিক্ষার্থী। ১৯৯৩ সালে মাদ্রাসাটিতে ইসলামী শিক্ষার সর্ব্বোচ ক্লাস ‘দাওরায়ে হাদীস’ অর্থাৎ টাইটেল ক্লাস চালু হয়। আর গত ২৫ বছরে এখান থেকে ‘দাওরায়ে হাদীস’-এ উত্তীর্ণদের নিয়ে সমাবর্তন করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। প্রথম বার আয়োজিত শিক্ষা প্রতিষ্ঠানটির এই সমাবর্তনে সাবেক ৬০০ শিক্ষার্থী অংশ নেবে।
আয়োজকরা জানায়, ২৫ সালা দস্তারবন্দী ইসলামী মহাসম্মেলন নামে এই সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে মাদ্রাসাটি থেকে দাওরায়ে হাদীস বা টাইটেল পাশ করা শিক্ষার্থীদের দস্তারবন্দী করা হবে। অর্থাৎ দীনি শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসা থেকে ইসলামী শিক্ষা সমাপনকারীদের ডিগ্রির স্বীকৃতি ও মর্যাদাস্বরূপ পাগড়ি বেঁধে দেয়া হবে।
যশোর শহরের কেন্দ্রীয় ঈদগাহ্ ময়দানে দ্বীন শিক্ষার ছাত্রদের এই সমাবর্তনের আয়োজন করা হয়েছে। আগামী ১৪ ও ১৫ ফেব্রুয়ারি দুই দিন ব্যাপী এই সমাবর্তন অনুষ্ঠিত হবে। সাবেক শিক্ষার্থীদের পাশাপাশি খুলনা বিভাগের প্রচুর সংখ্যক ধর্মপ্রাণ মানুষ দুই দিনের এই সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবে। তাই সমাবর্তনকে ঘিরে ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতিও নেওয়া হয়েছে। দুই দিনের এই সমাবর্তন অনুষ্ঠান চলাকালে দেশবরেণ্য ওলামারা ওয়াজ-নসিহত করবেন। ১৪ ফেব্রুয়ারি বিকেল ৩টায় সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে। পরদিন ১৫ ফেব্রুয়ারি রাত ১১ টায় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাবর্তন শেষ হবে।
গতকাল বুধবার সকালে প্রেসক্লাব যশোর মিলানায়তনে সংবাদ সম্মেলন করে ২৫ সালা দস্তারবন্দী ইসলামী মহাসম্মেলন নামে এই সমাবর্তন অনুষ্ঠানের সার্বিক দিক তুলে ধরা হয়। এটির আয়োজক আল জমিয়াতুল ইসলামিয়া দড়টানা মাদরাসা এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে এই মহাসম্মেলন বাস্তবায়ন কমিটির পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন দড়াটানা মাদ্রাসার মোহতামিম মুফতি মুজিবুর রহমান। সংবাদ সম্মেলনে জানানো হয়, এই মহাসম্মেলনে প্রধান মেহমান হিসেবে উপস্থিত থাকবেন কওমি মাদরাসা শিক্ষাবোর্ড ‘আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া’র চেয়ারম্যান শাইখুল ইসলাম শাহ আহমদ শফি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উত্তরবঙ্গের বিশিষ্ট আলেম আব্দুর রহমান হাফেজ্জী।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জেলা ইমাম পরিষদের সভাপতি মাওলানা আনোয়ারুল করিম, সেক্রেটারি বেলায়েত হোসেন, খড়কি মাদরাসার মোহতামিম মাওলানা নাজমুল হক, দড়াটানা মাদরাসার মুহাদ্দিস রুহুল আমীন, জেলা ইমাম পরিষদের সদস্য মাওলানা নাছিরুল্লাহ প্রমুখ।

শেয়ার