করোনাভাইরাস বিশ্বের জন্য হুমকি: ডব্লিউএইচও

সমাজের কথা ডেস্ক॥ চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ‘বিশ্বের বাদবাকী দেশগুলোর জন্য গুরুতর হুমকি’ বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেডরস আধানম গেব্রিয়াসুস।

প্রাণঘাতী এ ভাইরাসের নমুনা অন্যদের সঙ্গে বিনিময় করাসহ এর টিকা এবং ওষুধ তৈরির জন্য গবেষণা জোরদারের আহ্বানও মঙ্গলবার জানিয়েছেন তিনি।

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া এ ভাইরাস নিয়ে বাড়তে থাকা উদ্বেগের মধ্যে এর ওষুধ, লক্ষণ সনাক্ত করা এবং ফ্লু জাতীয় ভাইরাসটির টিকা নিয়ে গবেষণা ত্বরান্বিত করার লক্ষ্যে দু’দিনের এক বৈঠকের শুরুতে দেওয়া ভাষণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব গেব্রিয়াসুস ওই আহ্বান জানান।

চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৭০৮ জন এবং নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ০১৭ জনে।

“৯৯ শতাংশ ক্ষেত্রে ভাইরাসটি চীনের জন্য জরুরি অবস্থা হয়ে দাঁড়িয়েছে, কিন্তু বিশ্বের বাদবাকী দেশগুলোর জন্য এটি অত্যন্ত গুরুতর হুমকি হয়ে দেখা দিয়েছে,” বলেন ডব্লিউএইচও’র প্রধান গেব্রিয়াসুস।

বৈঠকে চার শতাধিক গবেষক এবং জাতীয় কর্তৃপক্ষের উদ্দেশে একথা বলেন তিনি।চীন এবং তাইওয়ান থেকে কেউ কেউ ভিডিও কনফারেন্সের মাধ্যমেও এ বৈঠকে অংশ নিয়েছেন।

বৈঠকটি থেকে ভাইরাসটি নিয়ে গবেষণার জন্য সর্বসম্মত একটি পথনির্দেশনা বের হয়ে আসবে বলে গেব্রিয়াসুস আশা প্রকাশ করেন।

তিনি বলেন,“সব কথার শেষ কথা হচ্ছে সংহতি, সংহতি, সংহতি।এ ভাইরাসকে পরাজিত করতে একে অপরের সঙ্গে নমুনা আদান-প্রদানসহ একতাবদ্ধভাবে কাজ করাটাই আমাদের প্রয়োজন।”

শেয়ার