বিভিন্ন স্থানে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

সমাজের কথা ডেস্ক॥ যশোরাঞ্চলের বিভিন্ন এলাকায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে ২৮ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২১ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল শোভাযাত্রা, আলোচনা সভা, সহায়ক উপকরণ বিতরণ ইত্যাদি।
কলারোয়া (সাতক্ষীরা) প্রতিনিধি জানান, কলারোয়ায় প্রতিবন্ধী দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ও সমাজসেবা অধিদপ্তর আয়োজিত কর্মসূচির মধ্যে ছিলো: আলোচনা সভা ও র‌্যালি। বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে উপজেলা অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার আরএম সেলিম শাহ্ নেওয়াজের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন উপজেলা সমাজসেবা অফিসার শেখ ফারুক হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মহাসীন আলি, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোজাফফর উদ্দীন, সমবায় কর্মকর্তা নওশের আলি, উপজেলা সহকারী মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হারুন অর রশিদ, প্রতিবন্ধী স্কুলের শিক্ষক হাসানুল ইসলাম, কলারোয়া প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক আতাউর রহমান, সিনিয়র সাংবাদিক এমএ সাজেদ, উপজেলা সাংবাদিক পরিষদের সভাপতি আসাদুজ্জামান আসাদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন গণমৈত্রীর পরিচালক মেহেদী হাসান। এর আগে সকালে প্রতিবন্ধী দিবসের এক র‌্যালি কলারোয়া পৌর শহর প্রদক্ষিণ করে।
নড়াইল প্রতিনিধি জানান, নড়াইলে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এক র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলা প্রশাসক আনজুমান আরা, বিভিন্ন প্রতিবন্ধী সংগঠন, নড়াইল পৌর বিশেষ শিক্ষা প্রতিবন্ধী স্কুল ও প্রতিবন্ধীরা অংশগ্রহণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়া ভওয়াখালীস্থ নড়াইল পৌর বিশেষ শিক্ষা প্রতিবন্ধী স্কুলের র‌্যালিতে অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ রানা, স্কুলের প্রধান শিক্ষক মঞ্জুরুল ইসলাম পলাশ, বিদ্যুৎ কুমার সন্যালসহ স্কুলের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন। দিবসটি উপলক্ষে ফ্রি চিকিৎসা প্রদান করেন ডা. দীপ বিশ্বাস সুজিত।
মোরেলগঞ্জ প্রতিনিধি জানান, বাগেরহাটের মোরেলগঞ্জে ৬১ জন প্রতিবন্ধীর মাঝে সহায়ক উপকরণ বিতরণ করা হয়েছে। ২৮তম আর্ন্তজাতিক প্রতিবন্ধী দিবস ও ২১তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে এসব উপকরণ বিতরণ করা হয়। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১০ টায় র‌্যালি ও ‘অভিগম্য আগামীর পথে’ এ প্রতিপাদ্য বিষয়ের ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন ও প্রতিবন্ধী সেবা সাহায্য কেন্দ্র এসব কর্মসূচির আয়োজন করে।
উপজেলা চেয়ারম্যান অ্যাড. শাহ্-ই-আলম বাচ্চু, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কামরুজ্জামান, সহকারি কমিশনার(ভূমি) রঞ্জণ চন্দ্র দে, জেলা পরিষদের সদস্য অধ্যাপিকা আফরোজা আক্তার লিনা, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা ছাবুল এ সময় উপস্থিত ছিলেন। আলোচনা করেন প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ কায়কোবাদ আকুঞ্জী, প্রতিবন্ধী স্কুলের প্রধান শিক্ষক শাহ নেয়াজ সজিব, সাংবাদিক গণেশ পাল প্রমুখ আলোচনা করেন।
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি জানান, পাইকগাছায় র‌্যালি, আলোচনা সভা, স্মরণিকার মোড়ক উন্মোচন, হুইল চেয়ার, শীতবস্ত্র ও পরিচয় পত্র বিতরণের মধ্য দিয়ে প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসন ও সমাজসেবা দপ্তরের উদ্যোগে এক র‌্যালি বের হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা সমাজসেবা কর্মকর্তা সরদার আলী আহসানের সভাপতিত্বে “অভিগম্য আগামীর পথে” প্রতিপাদ্য বিষয়ের উপর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার জুলিয়া সুকায়না। পাইকগাছা প্রেসক্লাবের সহ-সভাপতি মো. আব্দুল আজিজের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিশেষ অতিথি ছিলেন, ওসি (তদন্ত) মো. রহমত আলী, শিবসা সাহিত্য অঙ্গনের সভাপতি সুরাইয়া বানু ডলি, সাধারণ সম্পাদক ও প্রাক্তন অধ্যক্ষ রমেন্দ্রনাথ সরকার, ভারপ্রাপ্ত মেয়র আসমা আহমেদ, ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্টের সভাপতি প্রজিৎ রায় ও মুক্তিযোদ্ধা সরদার মোহাম্মদ নাজিম উদ্দীন। বক্তব্য রাখেন, আজিবর রহমান, গোপাল চন্দ্র মন্ডল ও সফল প্রতিবন্ধী ব্রজেন মন্ডল। অনুষ্ঠানে প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার, শীতবস্ত্র ও পরিচয় পত্র বিতরণ এবং দিবসটি উপলক্ষে ব্রততী রায় শিশু ও প্রতিবন্ধী কল্যাণ ট্রাস্ট কর্তৃক প্রকাশিত বিশেষ স্মরণিকা “প্রতিকার” এর মোড়ক উন্মোচন করা হয়।

শেয়ার