ভারতে মন্ত্রিসভায় ছাড়পত্র পেল নাগরিকত্ব বিল

সমাজের কথা ডেস্ক॥ ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার ছাড়পত্র পেয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। আগামী সপ্তাহেই বিলটি সংসদে পেশ করা হবে।
বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে গিয়ে ভারতে শরণার্থী হওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার লক্ষ্যে আনা হয়েছে এ বিল।

হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি সম্প্রদায়ের শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার কথা বলা আছে বিলে।

বুধবার সকালে ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট বিলের খসড়া পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-ই এরপর সংসদে বিলটি পেশ করবেন। ওইদিন সব বিজেপি সাংসদকে উপস্থিত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

বিলটিতে মুসলিমরা না থাকায় এটি সাম্প্রদায়িক বলে তীব্র সমালোচনা হচ্ছে। এ বিল আগেও একবার পার্লামেন্টে পেশ করা হলেও আসামসহ উত্তর-পূর্বাঞ্চলজুড়ে ব্যাপক বিক্ষোভের মুখে সেটি পাস করানো যায়নি।

তাছাড়া, গত লোকসভায় বিলটি পাস হলেও রাজ্যসভায় সরকার পক্ষের সংখ্যাগরিষ্ঠতা না থাকায় বিলটি পেশ করা হয়নি। ফলে লোকসভা মেয়াদ শেষের সঙ্গে সঙ্গেই বিলটি খারিজ হয়ে গিয়েছিল।

বুধবার বিলটি পাসের আগের দিন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছিলেন, এ মুহূর্তে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে নাগরিকত্ব বিলটি। এ বিল জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের মতোই গুরুত্বপূর্ণ।

শেয়ার