যশোরে শেষ হলো আয়কর মেলা ।। চারদিনে ২ কোটি ৮৬ লাখ টাকা কর আদায়

জাহিদ হাসান
যশোরে শেষ হলো চারদিনব্যাপি আয়কর মেলা। গতকাল সোমবার ছিল মেলার শেষ দিন। চারদিনে ২ কোটি ৮৬ লাখ ৯৯ হাজার ২৪৩ টাকা কর আদায়ের মধ্য দিয়ে মেলা শেষ হয়েছে। এবারের মেলায় আয়কর রিটার্ন দাখিল করেছেন ৫ হাজার ৮৯৬ জন। যশোর উপ-কর কমিশনার জিল্লুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ১৫ নভেম্বর আয়কর মেলা শুরু হয়। মেলার প্রথম দিন তিন হাজার ৩২৭ জন করদাতা সেবা গ্রহণ করেন। মেলায় প্রথম দিন রিটার্ন দাখিল করেন ৯৮৭ জন। এদিন কর আদায় করা হয় ৪৮ লাখ ৩৫ হাজার ৮৩০ টাকা। ২য় দিন দুই হাজার ৩৪৮ জন করদাতা সেবাগ্রহণ করেন। রিটার্ন দাখিল করেন ১ হাজার ২৬৪ জন। এদিন কর আদায় হয়েছে ৪৯ লাখ ২০ হাজার ৫শ’ ৮০ টাকা। তৃতীয় দিনে দুই হাজার ৯৭০ জন সেবা গ্রহণ করেন। রিটার্ন দাখিল করেন ১ হাজার ৩৮০ জন। এদিন কর আদায় হয়েছে ৭২ লাখ ১৮ হাজার ৩৬২ টাকা। চতুর্থ দিন অর্থাৎ মেলার সমাপনী দিনে ২ হাজার ৯১০ জন সেবা গ্রহণ করেন। রিটার্ন দাখিল করেন ২ হাজার ২৬৫ জন। কর আদায় হয় ১ কোটি ১৭ লাখ ২৪ হাজার ৪৭১ টাকা।
এবার মেলায় অনলাইনে ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ইটিআইএন) রেজিস্ট্রেশন করেছেন ২৭৯ জন। ২০১৮ সালে আয়কর মেলায় ৫ হাজার ৫০৭ জন রিটার্ন দাখিল করেন। যার বিপরীতে আদায় হয়েছিলো ১ কোটি ৮০ লাখ ৯ হাজার ৮০০ টাকা।
যশোর (কর অঞ্চলের ) উপ-কর কমিশনার জিল্লুর রহমান বলেন, মেলায় প্রথম দিন থেকে উৎসাহ উদ্দীপনা মধ্যে আয়কর দিয়েছেন। মেলায় নতুন-পুরাতন করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণের জন্য পাঁচটি বুথ, আয়কর বিষয়ক পরামর্শের জন্য একটি বুথসহ আয়কর জমা দেওয়ার জন্য সোনালী, জনতা ও বেসিক ব্যাংকের তিনটি বুথের সুবিধাসহ মুক্তিযোদ্ধা, নারী এবং সশস্ত্রবাহিনীর সদস্যদের আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে পৃথক পৃথক বুথের ব্যবস্থা ছিলো।
গত ১৫ নভেম্বর যশোর পিটিআই ভবনে চারদিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

শেয়ার