যশোর কোলকাতার শিশুদের আঁকা ছবি নিয়ে চারুতীর্থ’র প্রদর্শনী

নিজস্ব প্রতিবদক ॥ যশোরের চারুতীর্থ ক্রিয়েটিভ আর্ট স্কুল। শহরের শিল্পকলা একাডেমি সংলগ্ন এই আর্ট স্কুলটিতে কঁচিকাঁচাদের ছবি আঁকা শেখানো হয়। রঙতুলির আঁচড়ে এখানে শিশুদের যেমন ছবি আঁকার তালিম দেওয়া হয় তেমনি শেখানো হয় রকমারি প্রতিকৃতি তৈরি। স্কুলে বসে আর্ট পেপার শোলা দিয়ে ফুল, পাখি, বাঘ, ভালুকসহ অনেক কিছুর পাপেট বানানো শেখে শিশুরা। হরেক রকমের প্রতিকৃতি বানিয়ে তাতে রঙ টেনে নান্দনিক করে তোলে। প্রতিষ্ঠাকাল থেকে আট বছর ধরে শিশুদের চারুকারুর নানা ফর্ম শিখিয়ে আসছে আর্ট স্কুলটি। আর বছর ঘুরলেই আর্ট স্কুলটি রঙরেখায় শিশুদের আঁকা ছবি নিয়ে করে দলবদ্ধ প্রর্দশনী।
তাই বরাবরের মতন এবারো শিশুদের আঁকা ছবি তিন দিনের দলবদ্ধ চিত্র প্রর্দশনীর আয়োজন করেছে চারুতীর্থ। তবে এবারের প্রদর্শনীটি একটু ব্যতিক্রমী। কারণ চারুতীর্থের শিশুদের পাশাপাশি এবার কোলকাতার কাজরাই আর্ট নামের একটি প্রতিষ্ঠানের শিশুদের আঁকা ছবি প্রর্দশিত হবে। যশোর ইনিস্টিটিউট পাবলিক লাইব্রেরির নিচতলায় এই প্রর্দশনী অনুষ্ঠিত হবে। এতে যশোরের চারুতীর্থ ও কোলকাতার কাজরাই’র ৭৪টি ছবির প্রদর্শন হবে। এসব ছবির মধ্যে কাজরাই’র ১৩টি। ২৫ থেকে ২৭ অক্টোবর প্রতিদিন বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত প্রর্দশনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে।
চারুতীর্থ ক্রিয়েটিভ আর্ট স্কুলের সাধারণ সম্পাদক সজল ব্যানার্জি জানান, প্রধান অতিথি হিসেবে যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ আজ শুক্রবার বিকেল চারটায় প্রর্দশনীর উদ্বোধন করবেন। এছাড়া এদিন সকাল সাড়ে নয়টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। আগামী কাল শনিবার এই প্রতিযোগিতার পুরস্কার বিতরণী করা হবে। এরপর দিন রোববার প্রর্দশনীর সমাপনী অনুষ্ঠান।

শেয়ার