সিরিয়া থেকে ইরাকে প্রবেশ করেছে মার্কিন বাহিনী

সমাজের কথা ডেস্ক॥ সিরিয়ায় থাকা মার্কিন সেনারা সীমান্ত পার হয়ে ইরাকে প্রবেশ করেছেন বলে জানা গেছে। সিরিয়া-ইরাক সীমান্তের সাহেলা ক্রসিং দিয়ে তারা ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ দোহুকে প্রবেশ করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা সোমবার জানিয়েছেন।
রয়টার্সের ভিডিও ইমেজে মার্কিন পতাকাবাহী সাঁজোয়া যানকে সৈন্যদের নিয়ে ইরাকে প্রবেশ করতে দেখা গেছে। এরা সিরিয়া থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের অংশ বলে জানিয়েছে রয়টার্স। রয়টার্সের এক আলোকচিত্র সাংবাদিক ওই সীমান্ত দিয়ে শতাধিক গাড়ি পার হতে দেখেছেন।
মার্কিন সেনারা সীমান্ত পার হয়ে ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলে প্রবেশ করেছে বলে এক ইরাকি কুর্দি নিরাপত্তা সূত্রও রয়টার্সকে জানিয়েছে।
প্রায় ৩০টি ট্রেইলার ও হামারে করে ভারী যন্ত্রপাতি আনা হয়েছে, পাশাপাশি গাড়িতে সৈন্যরা আসছেন বলে জানিয়েছেন তিনি। মসুল থেকে দ্বিতীয় আরেক নিরাপত্তা সূত্রও মার্কিন সেনারা সাহেলা সীমান্ত অতিক্রম করে ইরাকে প্রবেশ করেছে বলে জানিয়েছেন।
শনিবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এস্পার জানিয়েছেন, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে প্রায় এক হাজারের মতো মার্কিন সেনার সবাইকে প্রত্যাহার করে ইরাকের পশ্চিমাঞ্চলে সরিয়ে নেওয়ার হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। এসব সেনা ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখবে এবং ‘ইরাককে রক্ষায় সাহায্য করবে’ বলে জানিয়েছেন তিনি।

শেয়ার