অভিযানে ৫০ জঙ্গি মেরে সেনা মুক্তের দাবি মালির সেনাবাহিনীর

সমাজের কথা ডেস্ক॥ পাল্টা এক অভিযানে প্রায় ৫০ জন জঙ্গিকে হত্যা করে তাদের হাতে বন্দি কিছু সৈন্যকে মুক্ত করা হয়েছে বলে মালির সেনাবাহিনী জানিয়েছে।
গত মাসে মালির মধ্যাঞ্চলীয় দুটি সেনা ঘাঁটিতে প্রাণঘাতি হামলা চালিয়ে ওই সৈন্যদের ধরে নিয়ে গিয়েছিল অজ্ঞাত হামলাকারীরা। ৩০ সেপ্টেম্বরের ওই হামলায় ৩৮ সৈন্য নিহত হয়েছিল।
“প্রায় ৫০ জন শত্রুকে নিষ্ক্রিয় করা হয়েছে ও সমরাস্ত্র ধ্বংস করা হয়েছে,” এক বিবৃতিতে অভিযানের বিস্তারিত ফলাফল তুলে ধরে বলেছে সেনাবাহিনী।
সেপ্টেম্বরের ওই হামলার ঘটনার পর থেকে নিখোঁজ ৬০ জন সৈন্যের মধ্যে ৩৬ জনকে এই অভিযানের মাধ্যমে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছে তারা।
ওই ঘটনা পর হতাহত ও নিখোঁজ সৈন্যদের আত্মীয়রা এতো সৈন্য নিহত এবং হতাহত ও নিখোঁজদের বিষয়ে তথ্য না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানিয়েছিল।
পশ্চিম আফ্রিকার দেশ মালিতে ২০১২ সাল থেকেই অস্থিরতা বিরাজ করছে। ওই সময় উত্তরাঞ্চলের তুয়ারেগদের বিদ্রোহের সুযোগ নিয়ে জঙ্গিরা ওই অঞ্চলে চড়াও হয়। পরে সহিংসতা উত্তরাঞ্চল থেকে মধ্যাঞ্চলে ছড়িয়ে পড়ে।
শনিবার সরকারপন্থি তুয়ারেগ মিলিশিয়া বাহিনী জিএটিআইএ জানিয়েছে, রাতে মালির উত্তরাঞ্চলীয় কিদালের এক চৌকিতে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় তাদের ছয় যোদ্ধা নিহত হয়েছেন।

শেয়ার