যশোরাঞ্চলে বিশ্ব খাদ্য ও জাতীয় ইঁদুর মারা দিবসের কর্মসূচি পালন

সমাজের কথা ডেস্ক ॥ বিশ্ব খাদ্য দিবস কর্মসূচি ও জাতীয় ইঁদুর মারা দিবস উপলক্ষে যশোরাঞ্চলে বিস্তারিত কর্মসূচি পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ, পুষ্টিকর খাদ্যেই হবে আকাক্সিক্ষত ক্ষুদামুক্ত পৃথিবী’। প্রতিনিধিদের পাঠানো খবর:
নিজস্ব প্রতিবেদক, কালীগঞ্জ থেকে জানান, ঝিনাইদহের কালীগঞ্জে বিশ্ব খাদ্য দিবস কর্মসুচি পালিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা কৃষি অফিস ও সোনার বাংলা ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বুধবার সকালে দিবসটি উপলক্ষে র‌্যালি, মানববন্দন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। উপজেলা পরিষদ হলরুমে উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ঝিনাইদহ-৪ আসনের সংসদ আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব এসএম জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ জাহিদুল করিম, ভাইস-চেয়ারম্যান শিবলী নোমানী, মহিলা ভাইস-চেয়ারম্যান শাহানাজ পারভীন, সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবু পদ বিশ্বাস প্রমূখ। আলোচনা সভা শেষে উপজেলা পরিষদে সামনে ঢাকা-খুলনা মহাসড়কে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, সকাল ১০ টার সময় পুরাতন ডিসি কোর্ট চত্ব¡র থেকে র‌্যালি বের হয়ে পোস্ট অফিস মোড়ে মানববন্ধনসহ জন-যুব জমায়েত, সংক্ষিপ্ত আলোচনা ও র‌্যালি অনুষ্ঠিত হয়।
র‌্যালি শেষে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও সংসদ সদস্য ঝিনাইদহ-২ এর বরাবর স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসক সরোজ কুমার নাথ ও সংসদ সদস্য’র এপিএস স্মারকলিপি গ্রহণ করেন। কর্মসূচিতে উপস্থিত ছিলেন খাদ্য অধিকার ঝিনাইদহ জেলা কমিটির সভাপতি খন্দকার হাফিজ ফারুকসহ অন্যান্য সদস্যরা। এছাড়া উপস্থিত ছিলেন, এইড ফাউন্ডেশন এর পরিচালক, ফিল্ড অপারেশন (ইনচার্জ), আশাবুল হক, সহকারী পরিচালক (মানব সম্পদ বিভাগ), তন্ময় কুমার কুন্ডু, স্থানীয় এনজিও, রোভার স্কাউড, চেম্বার অব কমার্স, মানবাধিকার সংগঠন, সাংবাদিকসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। এছাড়াও জেলা প্রশাসন ও খাদ্য অধিদপ্তরের আয়োজনে বুধবার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। জেলা ভারপ্রাপ্ত খাদ্য নিয়ন্ত্রক হাসান আলী, সদর উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কালাম, হাটগোপালপুর খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মঞ্জুর রহমানসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।
এসময় বক্তারা, নিরাপদ, পুষ্টিকর খাদ্য উৎপাদনের মাধ্যমে ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে সকলকে এক সাথে কাজ করার আহ্বান জানান। সেই সাথে উৎপাদন বাড়াতে কৃষিতে প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেন।
কয়রা (খুলনা) প্রতিনিধি জানান, কয়রা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের উদ্যোগে জাতীয় ইঁদুর নিধন অভিযান পালন উপলক্ষে র‌্যালি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বেলা ১১ টায় র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার শিমুল কুমার সাহা। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার এস এম মিজান মাহমুদ, উপজেলা প্রাণি সম্পদ অফিসার মুস্তাহিন বিল্লাহ, আমাদী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আমির আলী গাইন ও কয়রা সদর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির। সভায় বক্তব্য রাখেন উপ সহকারি উদ্ভিদ সংরক্ষন কর্মকর্তা এস এম নজরুল ইসলাম, কৃষক ইসহাক আলী প্রমুখ। অপরদিকে উপজেলার খাদ্যগুদাম অফিসের উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস পালন উপলক্ষে সকাল ১০ টায় র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে ও খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নুরুন্নবীর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার এস এম মিজান মাহমুদ ও কয়রা সদর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির।

শেয়ার