বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে যশোরে পারিবারিক সভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক॥ যশোরে ‘মাদকাসক্ত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধে পরিবারের ভূমিকা’র উপর রোববার দুপুরে একটি পারিবারিক সভা অনুষ্ঠিত হয়েছে। আহ্ছানিয়া মিশন মাদকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্র (আমিক) যশোরের উদ্যোগে মাদকে আক্রান্তদের পরিবারের সদস্যদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। ১০ অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে এ সভার আয়োজন করা হয়। দিবসের এবারের প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্মহত্যা প্রতিরোধ’।
সভার প্রধান অতিথি কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ ডা. আব্দুস সালাম সেলিম বলেন, আত্মহত্যা করছেন এমন মানুষগুলোর বেশীর ভাগই মানসিক সমস্যায় ভুগে থাকেন। বিভিন্ন অপরাধের সাথে যুক্ত হয়ে মানুষ একসময় হতাশ হয়ে যায় এবং বেপরোয়া জীবনে অভ্যস্থ হয়ে পড়ে। মাদক গ্রহণের ফলে ব্যক্তির শারীরিক, মানসিক, পারিবারিক ও সামাজিক ক্ষতি হতে থাকে এবং আচরণ আক্রমণাত্মক হয়ে উঠে। পাশাপাশি সামাজিক কার্যকলাপ যেমন চুরি, ডাকাতি, ছিনতাই, খুন ইত্যাদি অপরাধমূলক কাজে লিপ্ত হয় বা বিভিন্ন রকম মানসিক রোগে আক্রান্ত হয়।
সভায় দিবসের তাৎপর্য ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরে মূল প্রবন্ধ পাঠ করেন অনুষ্ঠানের সভাপতি ও চিকিৎসা কেন্দ্রের কাউন্সিলর আবু হাসান মন্ডল। সভায় মূল প্রবন্ধে আত্মহত্যার পরিসংখ্যান উল্লেখ করতে গিয়ে বলা হয়, বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে ১ জন ব্যক্তি আত্মহত্যা করছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে ২০১২ সালে বিশ্বব্যাপী ৮ লক্ষ আত্মহত্যার মধ্যে ১ লক্ষ ৭৫ হাজার এর আত্মহত্যার কারণ ছিল মাদক ব্যবহার।
সভায় বক্তব্য রাখেন আমিক চিকিৎসা কেন্দ্রের কেস ম্যানেজার আকরাম হোসেন, প্রোগ্রামার আরিফুল ইসলাম প্রমুখ।

শেয়ার