শচীন-শেবাগকে ছাড়িয়ে শীর্ষে কোহলি

সমাজের কথা ডেস্ক॥ পুনে টেস্টের আগে এ বছর খেলা সাত ইনিংসে সেঞ্চুরি ছিল না একটিও। বছরে নিজের খেলা পঞ্চম টেস্টে এসে পেলেন সেঞ্চুরির দেখা। রূপ দিলেন ডাবল সেঞ্চুরিতে। শচীন টেন্ডুলকার ও বীরেন্দর শেবাগকে পেছনে ফেলে ভারতের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিলেন বিরাট কোহলি।

টেস্টে ভারত অধিনায়কের এটি সপ্তম ডাবল সেঞ্চুরি। ছয়টি দ্বিশতক নিয়ে এতদিন যৌথভাবে তালিকার শীর্ষে ছিলেন শচীন ও শেবাগের সঙ্গে।

৬৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করা কোহলি শুক্রবার সেঞ্চুরি তুলে নেন ১৭৩ বলে। সেঞ্চুরি থেকে ডাবল সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেন ১২২ বল। সেনুরান মুথুসামির বল স্কয়ার লেগে ঠেলে দুটি রান নিয়ে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন কোহলি। একইসাথে স্পর্শ করেন ৭০০০ টেস্ট রানের মাইলফলক।

ক্যারিয়ারের প্রথম ৪১ টেস্টের ৭২ ইনিংসে একটিও ডাবল সেঞ্চুরি ছিল না কোহলির। গত ৪০ টেস্টের ৬৬ ইনিংসেই করলেন সাতটি।

সামগ্রিকভাবে টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ডে অবশ্য এখনও অনেকটা পিছিয়ে কোহলি। ১২টি ডাবল নিয়ে রেকর্ডের চূড়ায় আছেন অনেকের মতেই সর্বকালের সেরা ব্যাটসম্যান ডন ব্র্যাডম্যান।

১১ ডাবল সেঞ্চুরি নিয়ে ব্র্যাডম্যানের পরের স্থানটি সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার কুমার সাঙ্গাকারার। ৯টি ডাবল সেঞ্চুরি আছে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারার। কোহলির পাশাপাশি সাতটি ডাবল সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও শ্রীলঙ্কার মাহেলা জয়াবর্ধনে।

দ্রুততম ৭০০০ রানের রেকর্ডেও যৌথভাবে চতুর্থ কোহলি। তিনি এই মাইলফলকে পৌঁছেছেন ১৩৮ ইনিংসে। ১৩১ ইনিংসে ৭০০০ রান পূর্ণ করেছিলেন হ্যামন্ড, গত ৭৩ বছর ধরে রেকর্ডটি তার দখলে। ১৩৪ ইনিংসে ৭০০০ ছুঁয়েছিলেন শেবাগ, টেন্ডুলকারের লেগেছিল ১৩৬ ইনিংস।

কোহলির মতোই ১৩৮ ইনিংসে এই মাইলফলকে পৌঁছেছিলেন ওয়েস্ট ইন্ডিজ গ্রেট স্যার ভিভ রিচার্ডস ও সাঙ্গাকারা।

সাত ডাবল সেঞ্চুরির সবগুলোর দেখাই কোহলি পেয়েছেন দলের নেতৃত্ব নেবার পর। অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ৬টি ডাবল সেঞ্চুরির রেকর্ডটা আগে থেকেই ছিল তার দখলে। এবার সেই রেকর্ডকে করলেন আরও সমৃদ্ধ।

শেয়ার