কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যেই ভারতে পা চীনা প্রেসিডেন্টের

সমাজের কথা ডেস্ক॥ কাশ্মীর পরিস্থিতি নিয়ে উত্তেজনা কাটেনি। পাকিস্তানকে সদ্যই এ ইস্যুতে পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। আর ভারত চাইছে কাশ্মীর প্রসঙ্গ এড়িয়ে চীনের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নতি। এমন আবহেই ভারতে পা রাখলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
আনন্দাবাজার পত্রিকা জানায়, শুক্রবার দুপুরে চেন্নাই বিমানবন্দরে পৌঁছেছেন শি। তাকে স্বাগত জানান তামিলনাড়ুর রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমেও শি কে অভ্যর্থনা জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে শি’র। সে লক্ষ্যে চেন্নাইয়ে আগেই উপস্থিত হয়েছেন মোদী। খোলামেলা আলোচনাই শি এর এবারের সফরের লক্ষ্য। তিনি বিমানবন্দরে পা রাখার কিছুক্ষণের মধ্যেই টুইটারে তাকে স্বাগত জানিয়েছেন মোদী।
ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখাকে সংঘাতমুক্ত রাখতে আরো আস্থা তৈরি করা, সন্ত্রাস এবং পরিবেশ দূষণে ঠেকাতে বাড়তি সহযোগিতা, সর্বোপরি দ্বিপাক্ষীয় বাণিজ্যে ভারতের ঘাটতি কমানোর মতো বিষয়গুলোকেই অগ্রাধিকার দিতে চান মোদী। আলোচনা যাতে কাশ্মীর-কেন্দ্রীক না হয় সে চেষ্টাই থাকবে বৈঠকে।
তবে কাশ্মীর নিয়ে দিল্লি কথা বলতে না চাইলেও নিয়ন্ত্রণরেখায় ৩৭০ অনুচ্ছেদ বাতিলের প্রভাব নিয়ে চীনের প্রেসিডেন্ট কথা বলবেন বলে জানানো হয়েছে খবরে। শনিবার চেন্নাই সফর শেষ করে নেপালে রওনা হবেন শি জিনপিং।

শেয়ার