নড়াইলে যথাযোগ্য মর্যাদায় বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত

নড়াইল প্রতিনিধি ॥ নড়াইলে যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যদিয়ে বৃহস্পতিবার বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল এসএম সুলতান কমপ্লেক্স চত্বরে কোরআন খানি, মাজার জিয়ারত, শিল্পীর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা, দোয়া মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।
দিনটি পালন উপলক্ষে বৃহস্পতিবার সকালে নড়াইল জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশন, জেলা শিল্পকলা একাডেমি, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়, এসএম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুর্ছনা সঙ্গীত নিকেতন, নড়াইল প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শিল্পীর সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। শিশুস্বর্গে শতাধিক শিশুর অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
শিশুস্বর্গ মিলনায়তনে শিল্পীর জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ ইয়ারুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা সেলিম, এসএম সুলতান চারু ও কারুকলা ফাউন্ডেশনের সভাপতি শেখ হানিফ, এসএম সুলতান বেঙ্গল চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অনাদী বৈরাগী, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমুল ইসলাম টুলু, সাবেক সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী।
বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইল শহরের মাছিমদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক পান। ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সম্মাননা হিসেবেও স্বীকৃতি পান তিনি। সুলতানের শিল্পকর্মের বিষয়বস্তু ছিল বাংলার কৃষক, জেলে, তাঁতি কামার, কুমার, মাঠ, নদী, হাওর, বাঁওড়, জঙ্গল, সবুজ প্রান্তর ইত্যাদি। সুলতানের স্মৃতিকে ধরে রাখার জন্য তাঁর নিজ বাড়িতে নির্মিত হয়েছে এস এম সুলতান স্মৃতি সংগ্রহশালা।
১৯৯৪ সালের ১০ অক্টোবর চিরকুমার,অসাম্প্রদায়িক এই শিল্পী দীর্ঘদিন শ্বাসকষ্টে ভোগার পর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইলের মাছিমদিয়ায় শিল্পীর বাসভবন চত্বরে চিরনিদ্রায় শায়িত করা হয় তাকে।

শেয়ার