নাটকীয় জয়ে সিরিজে ফিরল ‘এ’ দল

সমাজের কথা ডেস্ক॥ মোহাম্মদ নাঈম শেখ ও মোহাম্মদ মিঠুনের দৃঢ়তায় অপেক্ষা ছিল সহজ জয়ের। শেষ দিকে দ্রুত উইকেট হারিয়ে হঠাৎই জেঁকে বসে হারের শঙ্কা। বারবার রঙ পাল্টানো ম্যাচে শেষ পর্যন্ত দলকে জয়ের ঠিকানায় পৌঁছে দিয়েছেন সানজামুল ইসলাম। শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল।
কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বৃহস্পতিবার দ্বিতীয় আনঅফিসিয়াল ওয়ানডেতে ১ উইকেটে জিতেছে সফরকারীরা। শেষ বলে ২২৭ রানের লক্ষ্যে পৌঁছে তিন ম্যাচের সিরিজে এনেছে সমতা।
জয়ের জন্য শেষ ওভারে বাংলাদেশের প্রয়োজন ছিল ৯ রান। প্রথম তিন বলে ৬ রান নিয়ে জয়ের কাছে চলে যায় বাংলাদেশ। পঞ্চম বলে ইবাদত হোসেন ফিরে গেলে কাজটা হয়ে যান কঠিন। তবে রমেশ সিলভার করা ম্যাচের শেষ বলে সিঙ্গেল নিয়ে রোমাঞ্চকর ম্যাচে সানজামুল দলকে এনে দেন দারুণ এক জয়।
টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। পাথুম নিসানকাকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন আবু হায়দার। আরেক ওপেনার লাহিরু উদারাকে বিদায় করেন ইবাদত।
আনঅফিসিয়াল টেস্ট সিরিজে বাংলাদেশকে ভোগানো কুসল মেন্ডিসের ব্যাটে প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কা। টপ অর্ডার ব্যাটসম্যানকে দারুণ সঙ্গ দেন প্রিয়ামল পেরেরা। ৬৭ বলে ৬১ রান করা কামিন্দুকে ফিরিয়ে ৭৮ রানের জুটি ভাঙেন আফিফ হোসেন।

প্রিয়ামল দলকে দাঁড় করান ৪ উইকেটে ১৭২ রানের দৃঢ় ভিতের ওপর। সেখান থেকে আড়াইশ ছাড়ানোর লক্ষ্য দেওয়া খুব কঠিন ছিল না। ৬২ বলে ৫২ রান করা প্রিয়ামলকে ফিরিয়ে সানজামুল পাল্টে দেন চিত্রটা। এরপর নিয়মিত উইকেট তুলে নিয়ে লক্ষ্যটা নাগালে রাখে বাংলাদেশ।

সফরকারীদের আবু হায়দার, ইবাদত ও সানজামুল নেন দুটি করে উইকেট।

রান তাড়ায় শুরুতেই সাইফ হাসানকে হারায় বাংলাদেশ। অন্য প্রান্তে ঝড় তুলেন নাঈম। ৩৪ বলে ৪৪ রান করে চোট পেয়ে এই ওপেনার মাঠ ছাড়লে ভাটা পড়ে রানের গতিতে।

রানের জন্য সংগ্রাম করা নাজমুল হোসেন শান্ত হাতছাড়া করেন সুযোগ। ১ চারে ফিরেন ২১ রান করে। থিতু হয়ে বিদায় নেন আফিফ ও নুরুল হাসান সোহানও।

দলীয় ১৭৮ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সোহানের বিদায়ের পর ক্রিজে ফিরেন নাঈম। মিঠুনের সঙ্গে দলকে রাখেন সহজ জয়ের পথে। ৮৭ বলে ৩ চার ও ১ ছক্কায় মিঠুন ৫২ রান করে ফিরলে বড় একটা ধাক্কা খায় বাংলাদেশ।

নাঈম ছিলেন বলে ম্যাচ ঝুঁকে ছিল সফরকারীদের দিকেই। দলীয় ২১১ রানে সপ্তম ব্যাটসম্যান হিসেবে তিনি বিদায় নিলে হারের শঙ্কায় পড়ে যায় বাংলাদেশ। ৫৯ বলে ৯ চারে ৬৮ রান করেন নাঈম।

ম্যাচ মুঠো থেকে ছুটে যায়নি সানজামুলের দৃঢ়তায়। মাথা ঠা-া রেখে দলকে নিয়ে যান লক্ষ্যে।

আগামীকাল শনিবার কলম্বোয় হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল ওয়ানডে।

শেয়ার