কাশ্মীরে নজর রাখছি, পাকিস্তানের পাশে থাকব: শি জিনপিং

সমাজের কথা ডেস্ক॥ দুইদিনের চীন সফরে যাওয়া পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত এ বৈঠকে কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতিসহ অন্যান্য দ্বিপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা হয়েছে।
চলতি সপ্তাহে ভারত যাওয়ার কথা রয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর। তার আগে মঙ্গলবারই চীনে যান পাক-প্রধানমন্ত্রী ইমরান খান।
বৈঠকে ইমরানকে চীনের প্রেসিডেন্ট বলেছেন, তিনি কাশ্মির পরিস্থিতির ওপর নজর রাখছেন আর পাকিস্তানের স্বার্থ সংশ্লিষ্ট যে কোনো বিষয়েই তার সরকার পাশে থাকবে। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ খবর জানিয়েছে।
ইমরানের সঙ্গে বৈঠকে কাশ্মীর সমস্যা দ্বিপক্ষীয় আলোচনার মধ্য দিয়ে সমাধানেরও পরমার্শ দিয়েছেন শি। তিনি বলেন, “পরিস্থিতির ঠিক এবং ভুল দিকটি পরিস্কার। দু’পক্ষরই শান্তিপূর্ণ আলোচনার মধ্য দিয়ে কাশ্মীর বিরোধ নিষ্পত্তি করা উচিত।”
ভারত সরকার গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটি কেন্দ্রশাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়।এরপর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়েছে।
ভারতের কাশ্মীর সিদ্ধান্তের জেরে পাকিস্তান ভারতীয় রাষ্ট্রদূত বহিষ্কার করেছে। দ্বিপক্ষীয় বাণিজ্য বন্ধ করেছে এবং কাশ্মীরিদের দুর্দশার দিকে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণেরও চেষ্টা চালিয়ে যাচ্ছে।
ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে থাকা চীন কাশ্মীর নিয়ে দিল্লির পদক্ষেপ ‘মেনে নেওয়া যায় না’ মন্তব্য করে পাকিস্তানকেই সমরথন দিয়েছে।
ওদিকে, ভারত বরাবরই কাশ্মীরের বিষয়টিকে তাদের অভ্যন্তরীন বিষয় বলে অভিহিত করেছে এবং অথর্নৈতিক উন্নয়নের জন্যই সরকার ওই সিদ্ধান্ত নিয়েছে বলে যুক্তি দেখিয়েছে।

শেয়ার