যশোরসহ বিভিন্ন স্থানে বিশ্ব শিশু দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরসহ বিভিন্ন স্থানে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। ‘আজকের শিশু আনবে আলো, বিশ্বটাকে রাখবে ভালো’ এই প্রতিপাদ্য নিয়ে সোমবার এই দিবস পালিত হয়েছে।
যশোরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় কালেক্টরেট চত্বরে শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা সাধন কুমার দাস, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) অপু সরোয়ার, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নুরুল ইসলাম প্রমুখ। র‌্যালিটি কালেক্টরেট চত্বর থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালিতে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাসহ স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন। এ উপলক্ষে আগামীকাল বুধবার জেলা শিশু একাডেমিক অফিস চত্বরে শিশু সমাবেশ, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে সঙ্গীত প্রতিযোগিতা আয়োজন করা হয়েছে। এছাড়া ১৪ অক্টোবর সকাল সাড়ে ৯টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিশ্ব শিশু দিবস অধিকার সপ্তাহ সমাপনী ও পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাগেরহাট প্রতিনিধি জানান, দিবসটি উপলক্ষে সোমবার সকালে বাংলাদেশ শিশু একাডেমীর উদ্যোগে বাগেরহাট শহরের স্বাধীনতা উদ্যান থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় স্বাধীনতা উদ্যানে এসে শেষ হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শেখ আসাদুর রহমান, প্রেসক্লাবের সভাপতি আহাদ উদ্দিন হায়দার, নির্বাহী ম্যাজিস্ট্রেট রাহাত উজ্জামান, বাগেরহাট সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, ব্রাকের জেলা প্রতিনিধি মারুফ পারভেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, এনজিও প্রতিনিধি, সাংবাদিক ও সরকারি কর্মকর্তারা র‌্যালিতে অংশগ্রহণ করেন।
এদিকে একইদিন সকালে বিশ্ব বসতি দিবস উপলক্ষে বাগেরহাট গণপূর্ত বিভাগের আয়োজনে একটি র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে শিশু দিবস পালিত ও শিশু অধিকার সপ্তাহ শুরু হয়েছে। ঝিনাইদহ জেলা শিশু একাডেমীর আয়োজনে সোমবার সকালে একাডেমী চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে শিশু একাডেমী মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আয়ুব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, সরকারি নুরুন্নাহার মহিলা কলেজের সাবেক উপাধ্যক্ষ এন এম শাহজালাল। অন্যান্যদের মধ্যে শিশু বক্তা প্রিয়ন্তী আক্তার তুলি, আসিফুজ্জামান আলিফসহ অন্যান্যরা বক্তব্য রাখেন।

শেয়ার