ভারতীয় জিম্মির বিনিময়ে মুক্ত আফগান তালেবান নেতারা

সমাজের কথা ডেস্ক॥ অপহরণ হওয়া তিন ভারতীয় প্রকৌশলীর মুক্তির বিনিময়ে ছাড়া পেয়েছেন আফগানিস্তানের একাধিক তালেবান নেতা। তালেবান কর্মকর্তারা বিবিসি’কে এখবর জানিয়েছেন।
বিশিষ্ট তালেবান নেতারাসহ মোট ১১ তালেবান সদস্য মুক্তি পেয়েছেন বলে খবর পাওয়া গেছে। আফগানিস্তানের বাগরাম বিমান ঘাঁটিতে তাদেরকে বন্দি করে রাখা হয়েছিল।
আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক বছরেরও বেশি সময় আগে অপহরণ হয়েছিলেন সাত ভারতীয় প্রকৌশলী। তাদের মধ্য থেকেই রোববার তিনজনকে মুক্তি দেওয়া হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের নতুন বৈঠকের পরই বন্দি বিনিময়ের এ খবর এল।
আফগানিস্তান থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহারের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা ভেঙে যাওয়ার পর গত সপ্তাহে প্রথম দুপক্ষে ওই বৈঠক হয়। পাকিস্তানে ঊর্ধ্বতন তালেবান কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মার্কিন দূত জালমে খলিলজাদ।
বৈঠকে নানা বিষয়ের মধ্যে বন্দি বিনিময় নিয়েও আলোচনা হয় বলে বিবিসি’কে জানিয়েছেন কর্মকর্তারা।
মুক্তি পাওয়া তালেবানের মধ্যে বিশিষ্ট তিনজন হচ্ছেন, নিমরোজ প্রদেশের সাবেক ছায়া গভর্নর, কুনার প্রদেশের ছায়া গভর্নর এবং প্রভাবশালী হাক্কানি গ্রুপের তালেবান সদস্য। এদের সঙ্গে মুক্তি পেয়েছেন আরো ৮ তালেবান সদস্য।

আফগান তালেবান গোষ্ঠী এ খবর নিশ্চিত করলেও আফগান সরকার, যুক্তরাষ্ট্র কিংবা ভারতীয় কর্তৃপক্ষ এ খবরের ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি।

শেয়ার