সোমালিয়ায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে হামলা

সমাজের কথা ডেস্ক॥ সোমালিয়ার বালডোগলে শহরে যুক্তরাষ্ট্রের একটি সামরিক ঘাঁটি এবং রাজধানী মোগাদিসুতে ইউরোপীয় সামরিক গাড়িবহরে দুটি পৃথক জঙ্গি হামলার ঘটনা ঘটেছে।

মার্কিন সেনাঘাঁটিতে হামলায় কয়েকজন হতাহত হওয়ার খবর পাওয়া গেছে। ওই ঘাঁটিতে যুক্তরাষ্ট্রের প্রশিক্ষকরা কমান্ডোদের প্রশিক্ষণ দেন।

স্থানীয়দের বরাত দিয়ে সোমবার বিবিসি জানায়, বালডোগলে বিমানবন্দরে বিকট বিস্ফোরণ এবং গোলাগুলির আওয়াজ পাওয়া গেছে। মার্কিন সেনারা দক্ষিণের লোয়ার শাবেল অঞ্চলের ওই বিমানবন্দর প্রশিক্ষণঘাঁটি হিসেবে ব্যবহার করে।

সোমালিয়ার জঙ্গিদল আল-শাবাব হামলার দায় স্বীকার করে এক বিবৃতিতে বলেছে, “অত্যন্ত সুরক্ষিত ওই সেনাঘাঁটির সীমানাপ্রাচীর ভেঙ্গে যোদ্ধারা ভেতরে তা-ব চালিয়েছে। সেনাদের সঙ্গে তাদের কঠিন লড়াই হয়েছে।

“প্রথমে প্রধান ফটকের কাছে গাড়ি বোমা বিস্ফোরণ ঘটনো হয় এবং পরে যোদ্ধারা ভেতরে প্রবেশ করে।”

যে জঙ্গিরা ভেতরে প্রবেশ করেছিল তাদের সেনাবাহিনী বাইরে বের করে দিয়েছে বলে দাবি করেন কয়েকজন সেনা কর্মকর্তা।

ওদিকে, মোগাদিসুতে ইতালির পতাকাবাহী একটি গাড়িবহরে হামলায় একটি সশস্ত্র যান মারাত্মকভাবে ক্ষতিগস্ত হয়েছে বলে জানিয়েছেন রয়টার্সের এক সাংবাদিক। তবে এ হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি।

ইতালির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ইতালির একটি সামরিক গাড়িবহরে বিস্ফোরণ ঘটেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শেয়ার