বিচার ব্যবস্থার এখনো কোন পরিবর্তন হয়নি: স্বপন ভট্টাচার্য্য

নিজস্ব প্রতিবেদক ॥ ‘বিরোধ মীমাংসা (পৌর এলাকা) বোর্ড আইন ২০০৪ সমস্যা ও প্রতিবন্ধকতা চিহ্নিতকরণ এবং উত্তরণে করনীয় শীর্ষক’ অ্যাডভোকেসি সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযুদ্ধের যে চেতনার কথা বলেছিলেন, তার প্রতিফল ঘটেছিল ১৯৭৩ সালের শাসনতন্ত্রে। বিশ্বের সবচে শক্তিশালী ও বলিষ্ঠ এই শাসনতন্ত্রে বলা আছে দেশের মানুষ সহজে বিচার পাবে এবং আইন ব্যবস্থাকে সহজলভ্য করে জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়া হবে। কিন্তু জাতির জনককে নৃশংসভাবে হত্যার পর সেটির আর বাস্তবায়ন সম্ভব হয়নি।
সভায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরিসংখ্যান তুলে ধরে বলেন, দেশ আজ উন্নত হলেও বিচার ব্যবস্থার এখনো কোন পরিবর্তন হয়নি। ১৬ কোটি মানুষের দেশে প্রায় ৪০ লাখের মতো মামলা আদালতে নিষ্পত্তির অপেক্ষায় থাকে; মানুষ তাহলে সুষ্ঠু বিচার পাবে কিভাবে। তিনি আরো বলেন, বাংলাদেশে জাস্টিস অডিটের সম্প্রতি পরিচালিত এক সমীক্ষা বলেছে, দেশের শতকরা মাত্র ৯ ভাগ মানুষ আদালতের মাধ্যমে, শতকরা ৪ ভাগ পুলিশের মাধ্যমে ও ৮৭ ভাগ মানুষ স্থানীয় পর্যায়ে নির্বাচিত প্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তির সহায়তায় বিরোধ নিস্পত্তি করতে আগ্রহী।
গতকাল শনিবার সকালে যশোর শহরের নাজির শংকরপুরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়। মিউনিসিপ্যাল অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ম্যাব) ও মাদারীপুর লিগ্যাল এইড অ্যাসোসিয়েশন এবং যশোর পৌরসভা আয়োজিত অ্যাডভোকেসি সভায় সভাপত্বি করেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি ও নীলফামারি পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সেক্রেটারি জেনারেল রফিকুল ইসলাম কোতায়াল ও যুগ্ম সম্পাদক খালিদ হোসেন ইয়াদ। এছাড়া উন্মুক্ত আলোচনায় অংশ নেন যশোর জেলা আইনজীবী সমিতির সভাপতি ইদ্রিস আলী, জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক গাজী আব্দুল কাদের, যশোর জজ কোর্টের জিপি অ্যাডভোকেট সোহেল শামীম, পিপি রফিকুল ইসলাম পিটু, নড়াইলের কালিয়া পৌরসভার সচিব মনিরুজ্জামান, কুষ্টিয়ার কুমারখালি পৌরসভার কাউন্সিলর এসএম রফিক, নড়াইলের কালিয়া পৌরসভার কাউন্সিলর ফসিয়ার রহমান প্রমুখ। সভার পর মিউনিসিপ্যাল এসোসিয়েশন অব বাংলাদেশ’র (ম্যাব) খুলনা অঞ্চলের সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি মনোনীত হয়েছেন ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু ও সাধারণ সম্পাদক হয়েছেন যশোর পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু।

শেয়ার