২০২১ সালের পর সব স্কুল-মাদ্রাসায় যুক্ত হবে কারিগারি শিক্ষা : সচিব শাহাবুদ্দীন

নিজস্ব প্রতিবেদক ॥ স্কুল, কলেজের শিক্ষার্থীদের পাশাপাশি মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যেও কারিগরি শিক্ষার বিস্তার ঘটাতে যশোরে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল যশোর পলিটেকনিক ইনস্টিটিউট অডিটরিয়ামে ‘এসডিজি অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার অবদান’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ।
এসময় তিনি বলেন, কারিগরি দক্ষতার অভাবে প্রতি বছর বাংলাদেশ থেকে ৮ মিলিয়ন টাকা বিদেশে চলে যাচ্ছে। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষকে দক্ষ করে তুলতে কারিগরি শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে। তাই আগামী বছর দেশের ৬৪০টি স্কুল ও মাদ্রসায় কারিগরি শিক্ষা চালু হবে। আর ২০২১ সালের পর দেশের সব স্কুল-কলেজে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। এছাড়া প্রতিটি উপজেলায় একটি করে সরকারি পলিটেকনিক স্কুল হবে। ইতিমধ্যে এব্যাপারে নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর এই সিন্ধান্ত বাস্তবায়নে বর্তমানে সরকার কাজ করছে।
যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ জিএম আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) মাশুক মিয়া, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ ও কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মুরাদ হোসেন মোল্লা, যশোরের জেলা প্রশাসক শফিউল আরিফ। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. সৈয়দ আব্দুল আজিজ।

শেয়ার