বাংলাদেশ ‘এ’ দলে রিশাদ, সৌম্য, মিরাজ

সমাজের কথা ডেস্ক॥ রিশাদ হোসেনকে নিয়ে একসময় অনেক উচ্চাশা ছিল নির্বাচকদের। সেই লেগ স্পিনার এখন অনূর্ধ্ব-১৯ দলে জায়গা পেতেই ধুঁকছেন। তবে তাকে নিয়ে আশা ছাড়ছেন না নির্বাচকরা। শ্রীলঙ্কা সফরের বাংলাদেশ ‘এ’ দলে জায়গা পেয়েছেন ১৭ বছর বয়সী এই লেগ স্পিনার। এই দলে আছেন সম্প্রতি বাংলাদেশ টি-টোয়েন্টি দলে জায়গা হারানো সৌম্য সরকার ও মেহেদী হাসান মিরাজও।

শ্রীলঙ্কা সফরে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি একদিনের ম্যাচ খেলবে বাংলাদেশ ‘এ’ দল। ১৬ সদস্যের এই দল শুধু চার দিনের ম্যাচের জন্য। নেতৃত্বে থাকছেন আগেও নানা সময়ে ‘এ’ দলকে নেতৃত্ব দেওয়া মুমিনুল হক।
প্রথম চার দিনের ম্যাচটিতে অবশ্য এই স্কোয়াডের সবাই থাকছেন না। ত্রিদেশীয় সিরিজের টি-টোয়েন্টি দলে ডাক পেয়ে নাজমুল হোসেন শান্ত এখন চট্টগ্রামে। অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ভারত সফরে গেছেন সাইফ হাসান। এই দুজনকে পাওয়া যাবে কেবল দ্বিতীয় ম্যাচে।
শ্রীলঙ্কায় দ্বিতীয় চার দিনের ম্যাচ ৩০ সেপ্টেম্বর থেকে। বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ২৪ সেপ্টেম্বর। আর ভারত সফরে অনূর্ধ্ব-২৩ দলের শেষ ম্যাচ ২৭ সেপ্টেম্বর।
অধিনায়ক মুমিনুল, ওপেনার সাদমান ইসলাম, অফ স্পিনিং অলরাউন্ডার মিরাজ বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত মুখ। এই দুজনকে ‘এ’ দলে রাখার কারণ হিসেবে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন ভারত সফরের প্রস্তুতির কথা।
“লঙ্গার ভার্সন ওরা যত খেলতে পারে, তত ভালো। সামনে ভারত সফর। শ্রীলঙ্কায় ম্যাচগুলি খুব ভালো হওয়ার কথা। ওদের ‘এ’ দলও বেশ শক্তিশালী হওয়ার কথা।”
শুধু এই তিন জনের প্রস্তুতিই নয়, ভারত সফরের বাংলাদেশ টেস্ট দলে জায়গা পাওয়ার দাবি জানানোর সুযোগ পাবেন অনেকে এই শ্রীলঙ্কা সফর দিয়ে। দলে জায়গা হারানো মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, এনামুল হক, সানজামুল ইসলামরা আছেন দলে। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে দীর্ঘদিন পর এবার জাতীয় দলের ক্যাম্পে ডাক পাওয়া জহুরুল ইসলামও যাচ্ছেন শ্রীলঙ্কায়।
প্রথম চার দিনের ম্যাচটি ২৩ সেপ্টেম্বর শুরু হবে কাতুনায়েকেতে। দ্বিতীয়টি গলে।
একদিনের ম্যাচ তিনটি হবে ৭, ৯ ও ১২ অক্টোবর। প্রথম দুটি হাম্বানতোতায়, পরেরটি কলস্বোয়। একদিনের ম্যাচের সিরিজে মোহাম্মদ নাঈম শেখ, আমিনুল ইসলাম বিপ্লবসহ আরও বেশ কজন সুযোগ পাবেন বলে জানালেন প্রধান নির্বাচক।
বাংলাদেশ ‘এ’ দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, জহুরুল ইসলাম, মোহাম্মদ মিঠুন, নুরুল হাসান সোহান, এনামুল হক, সৌম্য সরকার, আবু জায়েদ চৌধুরী, ইবাদত হোসেন, সানজামুল ইসলাম, রিশাদ হোসেন, সালাউদ্দিন সাকিল, মেহেদী হাসান রানা, নাজমুল হোসেন শান্ত, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ।

শেয়ার