জিম্বাবুয়েকে হারিয়ে আফগানিস্তানের শুভ সূচনা

সমাজের কথা ডেস্ক॥ জয় দিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু করেছে আফগানিস্তান। নাজিবউল্লাহ জাদরান ও মোহাম্মদ নবির বিস্ফোরক জুটিতে বড় সংগ্রহ গড়া দলটি সহজেই হারিয়েছে জিম্বাবুয়েকে।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার ২৮ রানে জিতেছে রশিদ খানের দল। ১৯৮ রানের লক্ষ্য তাড়ায় ৭ উইকেটে ১৬৯ রান করে জিম্বাবুয়ে। টুর্নামেন্টে হ্যামিল্টন মাসাকাদজার দলের এটি দ্বিতীয় হার।
আফগানিস্তানের দুইশর কাছাকাছি সংগ্রহ গড়ায় সবচেয়ে বড় অবদান নাজিবউল্লাহ ও নবির। পঞ্চম উইকেটে মাত্র ৪০ বলে ১০৭ রানের জুটি গড়েন এই দুই মিডল অর্ডার ব্যাটসম্যান। ম্যাচের এক পর্যায়ে দুই ব্যাটসম্যান টানা সাত বলে হাঁকান সাত ছক্কা!
সে সময় ৮ বল থেকে আসে ৪৭ রান। ৩০ বলে ছয় ছক্কা ও পাঁচ চারে ৬৯ রানে অপরাজিত থাকেন বাঁহাতি ব্যাটসম্যান নাজিবউল্লাহ। ইনিংসের শেষ বলে আউট হওয়া নবি চার ছক্কায় ১৮ বলে করেন ৩৮ রান।
টস হেরে ব্যাট করতে নামা আফগানিস্তানকে ২৪ বলে পাঁচ চার ও দুই ছক্কায় ৪৩ রানের বিস্ফোরক ইনিংসে ভালো শুরু এনে দিয়েছিলেন রহমানউল্লাহ।
৫৭ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর ৯০ রানের মধ্যে চার উইকেট হারিয়ে একটু চাপেই পড়ে গিয়েছিল আফগানিস্তান। সেখান থেকে দলটি গড়ে প্রায় দুইশ রানের সংগ্রহ।
রান তাড়ায় শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারায় জিম্বাবুয়ে। তেমন কোনো জুটি গড়তে পারেনি দলটি। পারেনি জয়ের কোনো সম্ভাবনা জাগাতে।
ব্রেন্ডন টেইলর ১৬ বলে ২৭ রান করার পরও ৪৪ রানে চার উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। মিডল অর্ডারে খানিকটা প্রতিরোধ গড়েন টিনোটেন্ডা মাতুমবদজি ও রায়ান বার্ল। শেষের দিকে ২২ বলে অপরাজিত ৪২ রানের ঝড়ো ইনিংসে পরাজয়ের ব্যবধান কমান রেজিস চাকাভা।
আফগানিস্তানের রশিদ ও ফরিদ আহমেদ নেন দুটি করে উইকেট। ঢাকা পর্বের শেষ ম্যাচে আজ রোববার বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।

শেয়ার