শান্তি আলোচনা ভেঙে পড়ায় লড়াই বাড়ছে আফগানিস্তানে

সমাজের কথা ডেস্ক॥ মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে যুক্তরাষ্ট্র ও তালেবানের আলোচনা ভেঙে পড়ার পর আফগানিস্তানের উত্তরাঞ্চলের কয়েকটি জায়গায় লড়াই ছড়িয়ে পড়েছে। কর্মকর্তারা বুধবার একথা জানিয়েছেন। অন্তত ১০ টি প্রদেশে লড়াই চলছে বলে জানান তারা। উত্তরাঞ্চলের তাখার, বাঘলান, কুন্দুজ এবং বাদাখশানে লড়াই তীব্র আকার ধারণ করেছে।
ওই এলাকাগুলোতে কয়েকসপ্তাহ ধরেই নিরাপত্তা বাহিনীর ওপর চাপ সৃষ্টি করে রেখেছে তালেবান জঙ্গিরা।
নিরাপত্তা বাহিনী বুধবার বাদাখশানের কোরান-ওয়া-মনজান পুনর্দখল করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রণালয়। জুলাইয়ে এ এলাকাটি দখল করে তালেবান অনেক খনি সম্পদ হাসিল করেছে। সম্প্রতি কয়েক দিনে নিরাপত্তা বাহিনী ইয়ামগান ও ওয়ারদুজের পর তৃতীয় ধাপে ওই মনজান এলাকা পুনর্দখল করে।
কাছাকাছি তাখার প্রদেশের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, এ সপ্তাহে সরকারি বাহিনী ইয়াঙ্গি কালা এবং দারকাদ এলাকা থেকে চলে গেছে। ওদিকে, লড়াই চলছে খাওয়াজ গড় এবং ইসকামেশ এলাকায়। তাখারের প্রাদেশিক গভর্নর যাওয়াদ হেজরি বলেছেন, বেসামরিক নাগরিক হতাহতের ঘটনা এড়াতে কৌশলগতভাবে সরকারি বাহিনী পিছু হটেছে। ওই এলাকায় নতুন আরেকটি বাহিনী আছে এবং খুব শিগগিরিই এলাকাগুলো দখল করে নেওয়া হবে।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প হঠাৎ করেই তালেবানের সঙ্গে শান্তি অলোচনা বাতিলের জেরে আফগানিস্তানে সহিংসতা বাড়ারই আভাস পাওয়া যাচ্ছে এসব লড়াইয়ের ঘটনায়।

শেয়ার