ফ্রান্সের অর্থমন্ত্রীকে বুলেট পাঠিয়ে হত্যার হুমকি

সমাজের কথা ডেস্ক॥ ফ্রান্সের অর্থমন্ত্রী ফুনো ল্য ম্যায়া তিনটি চিঠিতে হত্যার হুমকি পেয়েছেন। এর মধ্যে এ সপ্তাহে বুলেট ভরা একটি চিঠিও পাঠানো হয়েছে।
বুধবার এমন কথাই জানিয়েছেন মন্ত্রীর এক সহযোগী। কারা এ চিঠি পাঠিয়েছে এবং তাদের উদ্দেশ্যই বা কি তা তাৎক্ষণিকভাবে ষ্পষ্ট জানা যায়নি।
তবে সম্প্রতি ফ্রান্সে রাজনীতিবিদদের বিরুদ্ধে সহিংসতা বাড়তে থাকার মধ্যে অর্থমন্ত্রী এ হুমকি পেলেন।
২০১৮ সালের শেষ দিকে প্যারিসে কয়েকদশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ সরকার বিরোধী ‘ইয়েলো ভেস্ট’ বিক্ষোভ ছড়িয়ে পড়ে তা চলেছে এ বছরের প্রথমার্ধেও।
অর্থমন্ত্রীর ওই সহযোগী বলেন, “আমরা গণতান্ত্রিক বিতর্ক মানি। নীতি নিয়ে মানুষের দ্বিমত থাকতেই পারে। কিন্তু এটা (হুমকি) খুবই বাড়াবাড়ি।”
তিনি বলেন, “প্রথম চিঠিটি পাঠানো হয়েছে অগাস্টে বেয়ন শহরে বাস্ক কাউন্টির পুলিশের কাছে। ল্য ম্যায়ের অবকাশযাপন কেন্দ্র ধূলোয় মিশিয়ে দেওয়া হুমকি দেওয়া হয় এতে। ২৪ এবং ২৭ অগাস্টে কাছাকাছি এলাকা বিয়ারিৎজ-এ অনুষ্ঠিত হয়েছিল জি-৭ সম্মেলন।
দ্বিতীয় চিঠিটি পাঠানো হয় সরাসরি অর্থমন্ত্রী ল্য ম্যায়া’র বাসভবনে। এ চিঠিতে তাকে খুনের হুমকি দেওয়া হয়।
আর তৃতীয় চিঠিটি মন্ত্রী পেয়েছেন মঙ্গলবার। এ চিঠিতে তিনটি বুলেট ছিল। চিঠিতে বলা হয়, দুটো বুলেট হচ্ছে, অর্থমন্ত্রীর জন্য আর তৃতীয় বুলেটটি বাজেট মন্ত্রীর জন্য।
চিঠিতে ছোট ৯এমএম পিস্তলের বুলেট দেওয়া হয়েছে। কিন্তু খুনের সময় বড় পিস্তলের বুলেট ব্যবহার করা হবে বলেও চিঠিতে হুমকি দেওয়া হয়।

শেয়ার