যশোরে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকালে যশোর কালেক্টরেট স্কুল মিলনায়তনে সভাটি অনুষ্ঠিত হয় ।
যশোর সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে এই মতবিনিময় সভায় উপজেলার বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকরা অংশ নেন।
মতবিনিময় সভায় বলা হয়, উপজেলার প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে কয়েকটি দল গঠন করা হবে। যারা একজন শিক্ষকের নেতৃত্বে সংশ্লিষ্ট এলাকার মুক্তিযোদ্ধা কিম্বা কোন প্রয়াত বা শহীদ মুক্তিযোদ্ধার নিকটজনের কাছে যাবে। এমনকি মুক্তিযুদ্ধের সময়কার প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে এমন ব্যক্তির কাছে গিয়ে সরবরাহ করা নমুনা প্রশ্নের আলোকে তার সাক্ষাৎকার নিবে। সাক্ষাৎকারটি শিক্ষার্থীরা লিখবে। পাশাপাশি কয়েকজন সাক্ষাৎকারের ভিডিও চিত্র ধারণ করবে।
সাক্ষাৎকারের উপর ভিত্তি করে দলগতভাবে শিক্ষার্থীদের লিখিত প্রতিবেদন ও ভিডিও চিত্র বাংলা বিভাগের শিক্ষকের কাছে জমা দিতে হবে। সংশ্লিষ্ট শিক্ষক লিখিত প্রতিবেদন ও ভিডিও চিত্র নির্মাণের উপর ভিত্তি করে নম্বর প্রদান করবেন। দলের প্রত্যেক সদস্যের জন্য এই নম্বর সমানভাবে প্রযোজ্য হবে। প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের বাংলা বিষয়ের ধারাবাহিক মূল্যায়নের সাথে যোগ হবে।
মতবিনিময়ে উপস্থিত ছিলেন যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক একেএম গোলাম আযম, সহকারী জেলা শিক্ষা অফিসার আব্বাস উদ্দীন, সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এম কামরুজ্জামান জাহাঙ্গীর, প্রেসক্লাব যশোরের সাংস্কৃতিক সম্পাদক তহিদ মনি প্রমুখ। এতে সভাপতিত্ব করেন কারেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক মোদাচ্ছের আলী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা এসএম বজলুর রশিদ।

SHARE