বাংলাদেশের টি-টোয়েন্টি দলে চমক ইয়াসিন আরাফাত

সমাজের কথা ডেস্ক॥ টেস্ট সিরিজে আফগানিস্তানের কাছে পরাজয়ের রাতেই এলো টি-টোয়েন্টি দলের ঘোষণা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচের বাংলাদেশ দলে সুযোগ পেয়েছেন তরুণ পেসার ইয়াসিন আরাফাত। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকিয়ে দলে আনা হয়েছে অনেক পরিবর্তন।
দলে জায়গা না পাওয়াদের মধ্যে উল্লেখযোগ্য নাম মেহেদী হাসান মিরাজ ও রুবেল হোসেন। বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি খেলেছিল গত ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেই দল থেকে এবারের দলে আরও নেই আরিফুল হক, আবু হায়দার রনি, মোহাম্মদ মিঠুন ও নাজমুল ইসলাম অপু। তামিম ইকবাল আছেন ছুটিতে।
আফগানিস্তান ও জিম্বাবুয়েকে নিয়ে আগামী শুক্রবার শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের প্রাথমিক পর্বে সব দল পরস্পরের মুখোমুখি হবে দুইবার করে। শীর্ষ দুই দল খেলবে ফাইনালে।
ইয়াসিনের দলে জায়গা পাওয়াকে একরকম চমকই বলা যায়। সম্প্রতি বাংলাদেশ ইমার্জিং দলের হয়ে শ্রীলঙ্কা ইমার্জিয়ের বিপক্ষে সিরিজে তার পারফরম্যান্স খুব ভালো নয়। তবে গত জুলাইয়ে একটি লিস্ট ‘এ’ ম্যাচে আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে বাংলাদেশ ‘এ’ দলের জয়ে অবদান রেখেছিলেন ৩ উইকেট নিয়ে।
প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন জানালেন, মূলত ইয়াসিনের সম্ভাবনার কথা বিবেচনা করেই দলে নিয়েছেন তারা।
২০ বছর বয়সী দীর্ঘদেহী এই পেসারকে বয়সভিত্তিক পর্যায়ের নানা ধাপ থেকেই বেশ সম্ভাবনাময় মনে করা হচ্ছে। প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেকেই ২০১৬ সালে নিয়েছিলেন তিনি ইনিংসে ৫ উইকেট। গত বছর নিজের দ্বিতীয় লিস্ট ‘এ’ ম্যাচেই বাংলাদেশের রেকর্ড গড়ে ৮ উইকেট নিয়েছিলেন ৪০ রানে।
গত মৌসুমে চোটের কারণে বেশ ভুগতে হয়েছে তাকে। এবার পেলেন বড় সুযোগ।
টি-টোয়েন্টি দলে ফিরেছেন তরুণ অলরাউন্ডার আফিফ হোসেন ও আরেক অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান। গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে একটি করে ম্যাচ খেলেছিলেন দুজনই।
টি-টোয়েন্টি দলে ফিরেছেন টেস্ট দলের নিয়মিত সদস্য তাইজুল ইসলামও। এখনও অবশ্য টি-টোয়েন্টি খেলা হয়নি তার। তবে আগে সুযোগ পেয়েছিলেন স্কোয়াডে।
রুবেল-মিরাজসহ এত জনের না থাকা, এত জনের ফেরা নিয়ে প্রধান নির্বাচক শোনালেন ভবিষ্যৎ নিয়ে ভাবনার কথা।

“আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের দিকে তাকিয়ে আমরা কয়েকজনকে পরখ করে দেখতে চাই। যারা সুযোগ পেয়েছে, সবাই সম্ভাবনাময়। আর এটি শুধু প্রথম দুই টি-টোয়েন্টির দল। পরের দুটির জন্য আরও পরিবর্তন আসতে পারে।”
গত কিছুদিনে চোট নিয়ে ভুগলেও দলে রাখা হয়েছে অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। প্রধান নির্বাচক জানালেন, আপাতত সাইফকে নিয়ে শঙ্কা নেই।
“সাইফের ব্যথা নিয়মিত নয়, কখনও থাকে, কখনও থাকে না। সেটা ম্যানেজ করে খেলবে। গত কিছুদিনে বোলিং করছে, কোনো সমস্যা হচ্ছে না। ডাক্তার- ফিজিওর সঙ্গে কথা বলেছি আমরা। সংক্ষিপ্ত সংস্করণে খেলতে ওর সমস্যা নেই।”
শুক্রবার টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ খেলবে জিম্বাবুয়ের বিপক্ষে।
বাংলাদেশ টি-টোয়েন্টি দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, লিটস কুমার দাস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, ইয়াসিন আরাফাত।

SHARE