আজ থেকে শুরু হচ্ছে চৌগাছার ঐতিহ্যবাহী বলুহ মেলা

নিজস্ব প্রতিবেদক ॥ আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে যশোরের চৌগাছার ঐতিহ্যবাহী পীর বলুহ মেলা। প্রতিবছর মেলা শুরু হয়ে তা একাধারে ১০ দিন চলে। ইতোমধ্যে সেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা হাজির হয়ে তাদের মালামাল নিয়ে বসে গেছেন। এদিকে, সোমবার রাতে বলুহ্ দেওয়ানের ওরস উপলক্ষে মেলার নামে পুতুল নাচ, অন্ধকূপে গাড়ি চালানো, যাদু প্রদর্শনী মঞ্চ উচ্ছেদ করা হয়েছে।
সূত্র জানায়, প্রতি বাংলা সনের ভাদ্র মাসের শেষ মঙ্গলবার এ অঞ্চলের প্রখ্যাত পীর বলুহ মেলা শুরু হয়। মঙ্গলবারে শুরু হয়ে তা একাধারে তিন দিন চলে। তবে প্রতিবছরই ৩ দিনের পরিবর্তে মেলা চলে ১০ দিন। যুগ যুগ ধরে পীর বলুহ দেওয়ান (রহ.) এর মাজারকে ঘিরে এই মেলা বসে।
প্রতি বছর মেলা শুরুর অন্তত ১০ দিন আগে মেলা পরিচালনায় কমিটি গঠন করা হয়। ওই কমিটি মেলার অনুমতি গ্রহণসহ সকল কার্যক্রম পরিচালনা করেন। কিন্তু এবছর মেলার আগের দিন অর্থাৎ গতকাল সোমবার পর্যন্ত মেলা পরিচালনার কোন সুনির্দিষ্ট কমিটির নাম পাওয়া যায়নি।
এদিকে, বলুহ্ দেওয়ানের ওরস উপলক্ষে মেলার নামে পুতুল নাচ, অন্ধকূপে গাড়ি চালানো, যাদু প্রদর্শনী মঞ্চ উচ্ছেদ করা হয়েছে। ঐতিহ্যবাহী বলুহ দেওয়ানের ওরসে স্টল বাণিজ্যে ও নানা অসঙ্গতির অভিযোগ ওঠায় সোমবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত কর্মকর্তার নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়।
চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন, ঐতিহ্যবাহী বলুহ দেওয়ানের ওরস উপলক্ষে স্বাভাবিকভাবে লোক সমাগম হয়। সেখানে কিছু দোকানপাট বসে। সেই হিসেবে ওরসের অনুমতি দিয়েছে জেলা প্রশাসন। এখানে মেলার কোন অনুমতি নেই। অভিযোগ ছিল মেলার নামে নানা অসঙ্গতি হচ্ছে। সোমবার সন্ধ্যায় সরেজমিনে গিয়ে অসঙ্গতির প্রমাণ পেয়েছি। এসময় আইনশৃংখলা বাহিনীর সহায়তায় পীর বলুহ দেওয়ান দাখিল মাদরাসা ও হাজরাখানা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ থেকে সকল স্টল উচ্ছেদ করা হয়। একই সঙ্গে পুতুল নাচ, অন্ধকূপে প্রাইভেটকার ও মোটরসাইকেল চালানো, যাদু প্রদর্শনী, বন্ধ করে সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।
চৌগাছা উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলাম বলেন, বলুহ মেলা ইজারা দেওয়ার সুযোগ নেই। এটি সরকারি পেরিফেরিভুক্ত করে আগামিতে ইজারা দেওয়ার ব্যবস্থা করা হবে। যাতে সরকার রাজস্ব আয় করতে পারে।

শেয়ার