সংসদ অধিবেশন শুরু, চলবে ১২ সেপ্টেম্বর পর্যন্ত

সমাজের কথা ডেস্ক॥ একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন চলবে আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত। রোববার বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়।
অধিবেশনের শুরুতে স্পিকার চলতি অধিবেশনের সভাপতিম-লী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনার দায়িত্ব পালন করেন।
সংসদের চলমান অধিবেশনে সভাপতিম-লীতে থাকছেন আব্দুস শহীদ, এনামুল হক, মৃণাল কান্তি দাস, কাজী ফিরোজ রশীদ ও জয়া সেনগুপ্তা।
পরে স্পিকার বিরোধী দলীয় নেতা জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, সাবেক সংসদ সদস্য সিরাজুল ইসলাম, মুজির নগর সরকারের উপদেষ্টা ও সাবেক সংসদ সদস্য ন্যাপ সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদ, সাবেক সংসদ সদস্য খালেদা হাবিব এবং আনোয়ারা বেগমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।

এছাড়া ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, ভারতের সাবেক প্রতিরক্ষা মন্ত্রী অরুণ জেটলি, সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ ন ম শফিকুল হক, মুক্তিযোদ্ধা আব্দুল হানিফ, কথাসাহিত্যিক রিজিয়া রহমান, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর নুরুল ইসলাম, সমাজসেবী ঝর্ণাধারা চৌধুরী, ভাষাসংগ্রামী খালেকুল আল আজাদ, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক আনোয়ারুল কবির শামীমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।
দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে, যুক্তরাষ্ট্রের ওহেইয়ো ও টেক্সাস অঙ্গরাজ্যে বন্দুকধারীদের হামলায়, সুদানে বন্যায় এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক প্রকাশ করা হয় সংসদে।
চলমান সংসদের সদস্য এরশাদের মৃত্যুতে রেওয়াজ অনুযায়ী অধিবেশনে তার জীবন ও কাজের ওপর আলোচনা করা হয়। পরে অধিবেশন মুলতুবি করা হয়।
অধিব্শেন শুরুর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বসে কার্য-উপদেষ্টা কমিটি। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১২ সেপ্টেম্বর পর্যন্ত অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৫টা থেকে অধিবেশন শুরু হবে।

SHARE