যশোরে শোকাবহ আগস্টে আ’লীগের মাসব্যাপী কর্মসূচি দুুই শতাধিক শোকসভার প্রধান অতিথি শাহীন চাকলাদার

দেবু মল্লিক
শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচি পালন করেছে যশোর জেলা আওয়ামী লীগ। এই মাসে যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার শুধু সদর উপজেলায় দুই শতাধিক স্থানে দলীয় নেতাকর্মীদের আয়োজনে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশ নিয়েছেন।
আর শুধু ১৫ আগস্টের কলঙ্কিত দিনে শাহীন চাকলাদার শতাধিক স্থানে উপস্থিত হয়ে মানবভোজ বিতরণ করেন। আর রক্তাক্ত ২১ আগস্টে শহরের দড়াটানায় জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তিনি।
এছাড়া যশোর জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন।
দলীয় সূত্রে জানা যায়, আগস্টের আগেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে যশোর জেলা আওয়ামী লীগ মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করে। যার অংশ হিসেবে আগস্টের প্রথম দিনে জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদারের নেতৃত্বে শহরে শোকর‌্যালি বের করেন নেতাকর্মীরা। পরে বকুলতলাস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পরদিন সদর উপজেলার নওয়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত এক শোক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহীন চাকলাদার। ৭ আগস্ট শহরের চার খাম্বা মোড়ে এক শোক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন তিনি। ১৫ আগস্ট শহরে শোকর‌্যালির নেতৃত্ব দেয়ার পর তিনি যশোর জেনারেল হাসপাতালে আলোচনা সভা ও দোয়া মাহফিলে অংশ নেন। এসময় তিনি ভর্তি রোগীদের মধ্যে খাবার বিতরণ করেন। পরে শাহীন চাকলাদার দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে শহরের বিভিন্ন এলাকায় শতাধিক স্থানে মানবভোজ বিতরণ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে উপস্থিত হন।
পরদিন ১৬ আগস্ট শুরুতে শাহীন চাকলাদার জেলা আটো টেম্পু, অটো থ্রি হুইলার শ্রমিক ইউনিয়নের উদ্যোগে মানবভোজ বিতরণ অনুষ্ঠানে যান। পরে তিনি ঘোপ ৩নং ওয়ার্ডের মাহমুদুর রহমান স্কুল মোড়, নওয়াপাড়া রোড মসজিদ মোড়, সেন্ট্রাল রোড মোড়, জেল রোড, বেলতলা মোড়, বারান্দীপাড়া, মোল্যাপাড়া, টিবি ক্লিনিক মোড়, গোলগুল্লার মোড়ে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের আয়োজনে দোয়া মাহফিল ও মানবভোজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন। ১৭ আগস্ট কাশিমপুর ইউনিয়নের নূরপুর বাজারে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশাল শোক সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাহীন চাকলাদার। একই দিন তিনি শহরের মোল্যাপাড়া, আরবপুর মোড়, নিউমার্কেট বাবলাতলাসহ বিভিন্ন এলাকায় দলীয় নেতাকর্মীদের আয়োজনে সাধারণ মানুষের মধ্যে মানবভোজ বিতরণ করেন।
১৮ আগস্ট যশোর জেনারেল হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য এক হাজার কীট প্রদান শেষে শাহীন চাকলাদার শহরের সদর সাব রেজিস্ট্রি অফিস, রেলস্টেশন এলাকা, ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয় ও কারবালা রোড ওয়াপদায় শোক দিবসের কর্মসূচিতে অংশ নেন।
১৯ আগস্ট শাহীন চাকলাদার শহরের ঘোপে, শহরতলীর শেখহাটি মোড়ে, বাবলাতলায়, খড়কী কবরস্থান এলাকা, সীমান্ত পরিবহন বাস মালিক সমিতি কার্যালয়ে ও জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম জুয়েলের আয়োজনে কাজীপাড়া কদমতলায় আলোচনা সভা, দোয়া মাহফিল ও মানবভোজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেন।
২১ আগস্ট গ্রেনেড হামলা দিবসে শহরের দড়াটানায় আলোচনা সভার আয়োজন করে আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলনের সভাপতিত্বে প্রধান অতিথি শাহীন চাকলাদার গ্রেনেড হামলার মূল পরিকল্পনাকারী তারেক রহমানের সর্বোচ্চ শাাস্তি ফাঁসির দাবি করেন।
২২ আগস্ট যশোর শিক্ষা বোর্ডের শ্রমিক কর্মচারী লীগের আলোচনা সভায় বক্তব্য রাখেন শাহীন চাকলাদার। এছাড়া এদিন তিনি ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগ, শহরের ২নং ওয়ার্ড, ৫নং ওয়ার্ড, এমএম কলেজ, ২৪ আগস্ট ঝুমঝুমপুর, বাবলাতলা ও আরএন রোডে, ২৬ আগস্ট শহরের মাইক পট্টি, আরএন রোড, বারান্দিপাড়া ও ব্যাটারি পট্টি এলাকায় মানবভোজ বিতরণ করেন।
২৭ আগস্ট সদর উপজেলার চুড়ামনকাটি ইউনিয়ন আওয়মাী লীগ আয়োজিত শোক সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহীন চাকলাদার। এছাড়া যশোর পৌরসভার ৮নং ওয়ার্ডে দলীয় নেতাকর্মীদের আয়োজনে দোয়া মাহফিলে অংশ নেন তিনি। ২৮ আগস্ট রামনগর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে মুড়লী মোড়ের আলোচনা সভা শেষে শহরের ঘোপ জেল রোড এলাকায় একটি মানবভোজ বিতরণ অনুষ্ঠানে যোগদান করেন। ৩০ আগস্ট আরবপুর ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে ধর্মতলা মোড়ের আলোচনা সভা শেষে শহরের চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে ও নওয়াপাড়া ইউনিয়নের ৫নং ওয়ার্ডে আলোচনা সভা ও দোয়া মাহফিলে যোগদান করেন। এর আগে শাহীন চাকলাদার দেয়াড়া ইউনিয়নের এড়ান্দা বাজারে এক শোকসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ৩১ আগস্ট সদর উপজেলার লেবুতলা ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্য রাখেন শাহীন চাকলাদার।