বিভিন্ন স্থানে জাতির জনকের শাহাদাতবার্ষিকী পালিত

সমাজের কথা ডেস্ক: সারাদেশের মতো যশোরসহ বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি, আলোচনা সভা, শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিল এবং দুস্থঃদের মাঝে খাবার বিতরণ। প্রতিনিধিদের পাঠানো খবর:
ঝিকরগাছা প্রতিনিধি জানান, ঝিকরগাছা-চৌগাছা আসনের জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) অধ্যাপক ডাঃ নাসির উদ্দিন জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। তিনি বলেন, দেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কোন বিকল্প নেই। অনুষ্ঠানে প্রধান বক্তা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম। স্থানীয় বাসস্ট্যান্ড চত্বরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত শোক দিবসের সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি জাহাঙ্গীর আলম মুকুল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি ও পৌর মেয়র মোস্তফা আনোয়ার পাশা জামাল। এ সময় উপস্থিত ছিলেন, থানার অফিসার ইনচার্জ আব্দুর রাজ্জাক, জেলা যুবলীগের সদস্য আজাহার আলী, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও যুবলীগের আহবায়ক কমিটির সদস্য রফিকুল ইসলাম বাপ্পী, সাবেক সাধারণ সম্পাদক ও যুবলীগের সদস্য শামীম রেজা, ভাইস চেয়ারম্যান সেলিম রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান লুবনা তাক্ষী, আওয়ামীলীগ নেতা হারুন অর রশীদ, শুকুর আলী, শাহিদুল ইসলাম খোকন, যুবলীগ নেতা জাফিরুল হক, এমামুল হাসান সবুজ, ইসমাইল হোসেন বাবু, ইমরান রশীদ, উপজেলা ছাত্রলীগের সভাপতি এহসানুল হাবিব শিপলু, সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রমূখ। পরে বিশেষ মোনাজাত ও দোয়া অনুষ্ঠান শেষে প্রধান অতিথি দরিদ্রদের মধ্যে খাবার বিতরণ করেন।
অন্যদিকে, ঝিকরগাছায় যশোর জেলা ট্রাক ও ট্রাংকলরী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকীর কর্মসূচি পালিত হয়েছে। বেলা ১১টায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে দোয়া মাহফিল শেষে দরিদ্রদের মাঝে খিচুড়ি বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, যশোর জেলা ট্রাক ও ট্রাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি গোলাম মোস্তফা, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সরদার, যুগ্ম-সম্পাদক শফিয়ার রহমান শফি, সহ-সাধারণ সম্পাদক আকবার আলী, দপ্তর সম্পাদক নাজমুল ইসলাম বকুল, কোষাধ্যক্ষ লিটন আলী, সাংগঠনিক সম্পাদক আবু হাসান বাবু, সহ-সাংগঠনিক সম্পাদক মারুফ হোসেনসহ সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ।
চৌগাছা (যশোর) প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকীতে বঙ্গবন্ধুর ম্যূরালে পুস্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা অর্ধনমিত, কালোব্যাজ ধারণ, শোক র‌্যালি, আলোচনা সভা, শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিল এবং দুস্থ্যদের মাঝে খাবার বিতরণ। সকালে উপজেলা চত্বর থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বাজারের প্রধান প্রধান সড়ক ঘুরে স্বাধীনতা ভাস্কার্যে এসে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর ম্যুরালে উপজেলা প্রশাসনের পক্ষে পরিষদের চেয়ারম্যান ও নির্বাহী কর্মকর্তা পুস্পমাল্য অর্পণ করেন। এ সময় ভাইস চেয়ারম্যান, পৌর মেয়র, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, থানা অফিসার ইনচার্জসহ উপজেলা প্রশাসন ও আ’লীগের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, আ’লীগ ও তার সহযোগী সংগঠন, পৌরসভা, থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্রসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ক্রমে পুস্পমাল্য অর্পণ করেন। বেলা ১১টায় উপজেলা পরিষদের হলরুমে নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলামের সভাপতিত্বে শোক সভায় উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ড.এম মোস্তানিছুর রহমান, আ’লীগের সাধারণ সম্পাদক মেহেদী মাসুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান দেবাশিষ মিশ্র জয়, পৌর মেয়র নুর উদ্দিন আল মামুন হিমেল, থানা অফিসার ইনচার্জ রিফাত খান রাজিব প্রমুখ। এ সময় উপজেলা পরিষদের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা ও আওয়ামীলীগ এবং তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে শিশুদের চিত্রাংকন প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এদিকে দুপুর সাড়ে ১২ টার পর স্থানীয় সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অবঃ) ডাঃ নাসির উদ্দিনের সাথে উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান ও তার অনুসারীরা শোক দিবসের কর্মসূচিতে অংশ নেন। ১২ টা ৪৫ মিনিটে সংসদ সদস্যের সাথে উভয় গ্রুপের নেতাকর্মীরা একত্রিত হয়ে স্বাধীনতা ভাস্কার্যে পুস্পমাল্য অর্পণ করেন। এরপর তারা উপজেলা আওয়ামলীগের দলীয় কার্যালয়ে দোয়া মাহফিলে অংশ গ্রহন করেন। দোয়া মাহফিল শেষে সংসদ সদস্য ও আওয়ামীলীগের উভয় গ্রুপের নেতৃবৃন্দ বিভিন্ন স্থানে শোক দিবসের কার্যাক্রম ঘুরে দেখেন। একই সাথে তারা গরীব দুস্থ্যদের মাঝে খিচুড়ী বিতরণ করেন।
বেনাপোল প্রতিনিধি জানান, শার্শা ও বেনাপোলে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের শাহাদাত বার্ষিকীতে শোক র‌্যালি বাজার প্রদক্ষিণ করে। পরে দোয়া ও আলোচনা সভায় শার্শা থেকে নির্বাচিত সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু ও সাধারণ সম্পাদক নুরুজামান বক্তব্য রাখেন। আওয়ামীলীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা কর্মি অংশ নেন। সেখানে মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়।
বাগআঁচড়া প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকালে বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান ইলিয়াছ কবির বকুলের নেতৃত্বে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে শোক র‌্যালি বের হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, দোয়া মাহফিল ও আলোচনা সভা হয়। ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ইয়াকুব হোসেন বিশ্বাসের সভাপতিত্বে উপস্থিত ছিলেন ইউনিয়ন যুগ্ম সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, আসাদুল ইসলাম মেম্বর, আবু তালেব মেম্বর, আলমগীর মেম্বর, ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ইকবাল হাসান তুতুল, যুবলীগ নেতা মহিদুল ইসলাম, রিজাউল ইসলাম, কলেজ ছাত্রলীগের সভাপতি অহিদ হাসান ও ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মেহেদি হাসান অপু। এছাড়া শংকরপুর ইউনিয়ন বঙ্গবন্ধু সংসদ, বাগআঁচড়া কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, গার্স স্কুল এন্ড কলেজ ও কুলবাড়িয়া বিকেএস মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে।
পাটকেলঘাটা(সাতক্ষীরা) প্রতিনিধি জানান, দিনব্যাপী পাটকেলঘাটা থানা সদরসহ আশপাশের ইউনিয়নে বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি পালিত হয়েছে। সরুলিয়া ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা কেন্দ্র, সরকারি আধাসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, দিনব্যাপী বঙ্গবন্ধুর ভাষণ প্রচার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পাটকেলঘাটা আওয়ামীলীগের অফিস চত্বরে ইকোপার্কে সর্বস্তরের মানুষের জন্য দুপুরে গণভোজের আয়োজন করা হয়। এদিকে তালা উপজেলা কৃষকলীগের উদ্যোগে বিকালে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে। থানার নগরঘাটা খলিষখালী, কুমিরা ধানদিয়া ইউনিয়ন আ’লীগের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি ও দুপুরে গণভোজ অনুষ্ঠিত হয়। এছাড়া কুমিরা মহিলা ডিগ্রী কলেজ, পাটকেলঘাটা হারুণ অর রশিদ ডিগ্রি কলেজ, কুমিরা মাধ্যমিক বিদ্যালয়, পাটকেলঘাটা আদর্শ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়, আমিরুন্নেছা মাধ্যমিক বিদ্যালয়, কুমিরা পাইলট বালিকা বিদ্যালয়, খলিষখালী মাধ্যমিক বিদ্যালয়, ইসলামকাটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সারসা বাহারুল উলুম দাখিল মাদরাসা, দাদপুর এমকে মাধ্যমিক বিদ্যালয়ে দিবসটিতে বিস্তারিত কর্মসূচি পালিত হয়।
পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি জানান, সকাল ১০টায় অফিস কার্যালয়ে আলোচনা শোক সভা উপজেলা নির্মাণ শ্রমিকলীগের সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী নির্মাণ শ্রমিকলীগের কেন্দ্র কমিটির সাংগঠনিক সম্পাদক শেখ দাউদ হোসেন, তালা উপজেলা আওয়ামী নির্মাণ শ্রমিকলীগের সিনিয়র সহসভাপতি সিরাজুল ইসলাম, সহসভাপতি শেখ সেলিম, কোষাধ্যক্ষ আবু মুছা, আমিনুল ইসলাম, সুলতান সরদার, রেজাউল করিম, সরুলিয়া ইউনিয়ন ইমারাত নির্মাণ শ্রমিকলীগের সভাপতি আরমান মোড়ল, ফারুক হোসেন, আমিনুল ইসলাম, খোরশে, খলিল প্রমুখ উপস্থিত ছিলেন।
বাগেরহাট প্রতিনিধি জানান, দিবসটিতে বিকালে বাগেরহাট জেলা আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের আয়োজনে রেলরোডস্থ আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ মিনারে সামনে এসে শেষ হয়। জেলা আ’লীগের সভাপতি ডা. মোজাম্মেল হোসেন এমপির সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আ’লীগের সহ-সভাপতি এ্যাড. ফরিদ উদ্দিন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র খান হাবিবুর রহমান, সরদার ফখরুল আলম সাহেব, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নকিব নজিবুল হক নজু, জেলা যুব লীগের আহবায়ক ও সদর উপজেলা চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন, জেলা তাঁতী লীগের আহবায়ক আলহাজ¦ বাকী তালুকদার, মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন, বাগেরহাট জেলা আ’লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আহাদ হায়দার, আওয়ামী লীগ নেতা শেখ ফিরোজুল ইসলাম, অমিত রায়, মনোয়ার হোসেন টগর, ভূইয়া হেমায়েত উদ্দিন, আখতারুজ্জামান বাচ্চু প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানান, জেলা মহিলা আ’লীগের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে শোকসভা, দোয়া মাহফিল ও কাঙ্গালীভোজের আয়োজন করা হয়। সকালে স্থানীয় শিশু একাডেমী প্রাঙ্গনে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম এর উদ্যোগে দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও শোক সভা। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য খালেদা খানম এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার হাসানুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলাম প্রমূখ। সভা শেষে ৩ হাজার দুস্থ, শিশু, মহিলা ও পুরুষের মাঝে খাবার বিতরণ করা হয়।
এদিকে ঝিনাইদহের পৌরসভার ২ নং ওয়ার্ডের কচাতলা মোড়ে জেলা সে¦চ্ছাসেবক লীগের সহ-সভাপতি হায়দার আলীর নেতৃত্বে শোক সভা, মিলাদ মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। আদর্শপাড়া আওয়ামীলীগের সভাপতি রমজান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কাঙ্গালীভোজ বিতরণ করেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি হায়দার আলী। এসময় উপস্থিত ছিলেন পৌর আওয়ামীলীগের স্থানীয় নেতৃবৃন্দ, মসজিদের ইমাম, মসজিদ কমিটির নেতা প্রমুখ। হায়দার আলীর উদ্যোগে সকালে শহরের কচাতলা থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে প্রেরণা একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়। পরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে আলোচনা সভার আয়োজন করা হয়।
বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি জানান, বাঘারপাড়ায় জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করেছে। এমপি রনজিৎ রায়ের পক্ষে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এবং অপরপক্ষ উপজেলা চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজলের নেতৃত্বে উপজেলা পরিষদ চত্বরে শোক দিবসের কর্মসূচি পালন করে। দলীয় কর্যালয়ের সামনে দুপুরে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আবু বক্কার সিকদার। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এমপি রনজিৎ কুমার রায়। সভায় বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার হাসান আলী, পৌর মেয়র কামরুজ্জামান বাচ্চু, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক নজরুল ইসলাম, দপ্তর সম্পাদক শচীন্দ্র নাথ বিশ্বাস, বাসুয়াড়ি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আমিনুর সরদার, রায়পুর ইউপি চেয়ারম্যান মঞ্জুর রশিদ স্বপন, জহুরপুর ইউপি চেয়ারম্যান দীন মোহাম্মদ দীলু পাটোয়ারী, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক কামরুজ্জামান লিটন প্রমুখ। উপজেলা পরিষদ চত্বরে বিকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আতিয়ার রহমান সরদার। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান জেলা আওয়ামী লীগ নেতা নাজমুল ইসলাম কাজল। সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ আজগর আলী, দোহাকুলা ইউপি চেয়ারম্যান আবু মোতালেব তরফদার, নারিকেলবাড়িয়া ইউপি চেয়ারম্যান আবু তাহের আবুল সরদার, জামদিয়া ইউপি চেয়ারম্যান কামরুল ইসলাম টুটুল, বাসুয়াড়ি ইউপি চেয়ারম্যান আবু সাঈদ সরদার, বন্দবিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হামিদ ডাকু, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক জুলফিক্কার আলী জুলাই, জেলা পরিষদের সদস্য ইকবাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সভাপতি রায়েজিত হোসেন, টিপু সুলতান প্রমুখ। এরআগে সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে শোক র‌্যালি, আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল, উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ. উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু সুফিয়ান, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা জসিম উদ্দীন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ মোল্যা, মহিলা ভাইস চেয়ারম্যান বিথীকা বিশ্বাস প্রমুখ।

শেয়ার