যশোর সদরের সামাজিক সুরক্ষার চিত্র এক বছরে সাড়ে ২৭ কোটি টাকার ভাতা প্রদান

নিজস্ব প্রতিবেদক॥ গত অর্থবছরে যশোর সদর উপজেলায় মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতাসহ বিভিন্ন সামাজিক সুরক্ষার জন্য ভাতা হিসেবে সাড়ে ২৭ কোটি টাকার বেশি বিতরণ করেছে সরকার। আগামীতে এই ভাতাভোগীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি এ সংক্রান্ত একটি ডাটাবেজ তৈরির পরিকল্পনা রয়েছে সমাজসেবা অফিসের। এজন্য বর্তমানে কাজ চলছে।
গতকাল যশোর সদর উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে ‘সামাজিক নিরাপত্তা কর্মসূচি সফলভাবে বাস্তবায়নের অন্তরায় ও উত্তরণের উপায়’ শীর্ষক এক কর্মশালা থেকে এসব তথ্য জানানো হয়।
কর্মশালা থেকে জানানো হয়, ২০১৮-১৯ অর্থবছরে যশোর সদর উপজেলায় এক হাজার ১১৪ জন মুক্তিযোদ্ধাকে ১০ হাজার টাকা হারে সম্মানী ভাতা বাবদ মোট দেয়া হয়েছে ১৩ কোটি ৩৬ লাখ ৮০ হাজার টাকা। এছাড়া বয়স্ক ভাতা আট কোটি ৪২ লাখ ৪০ হাজার টাকা, বিধবা ভাতা দুই কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা দুই কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৮০০ টাকা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি প্রায় ২৪ কোটি আট হাজার টাকা, বেদে ও অনাগ্রসর জনগোষ্ঠীর ভাতা ছয় লাখ ২৪ হাজার টাকা, বেদে ও অনাগ্রসর শিক্ষার্থীর শিক্ষা উপবৃত্তি তিন লাখ ৮৪ হাজার টাকা ও হিজড়া ভাতা হিসেবে ১৪ হাজার ৪০ টাকা বিতরণ করা হয়েছে।
সদর উপজেলা সমাজসেবা অফিসার এটিএম মাসুদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নুরজাহান ইসলাম নীরা। এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা সমবায় অফিসার বেনজীর আহমেদ, ইউপি চেয়ারম্যান এসএম আফজাল হোসেন, আব্দুল আজিজ বিশ্বাস, মোসাদ্দেক আলী, সিরাজুল ইসলাম সিরাজ, লুৎফর রহমান ধাবক প্রমুখ।

শেয়ার