যশোরে আনারসের পাইকারি বাজার জমজমাট

নিজস্ব প্রতিবেদক ॥ চলছে ‘রসের ফল’ আনারসের ভরা মৌসুম। যশোরের পাইকারি বাজার মণিহার এলাকায় প্রতি রাতে ট্রাক ট্রাক আনারস আসছে টাঙ্গাইলসহ দেশের বিভিন্ন জেলা থেকে। তুলনামূলক এবার দাম কিছুটা কম হওয়ায় বিক্রিও ভাল বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
যশোর ফল ব্যবসায়ী নেতারা বলছেন, চলতি মৌসুমে যশোরের বাজারে তাদের আড়াই কোটি টাকার আনারস বিক্রির টার্গেট রয়েছে।
যশোর পুরাতন বাস টার্মিনালের পশ্চিম পাশে আনারসের বৃহত্তর পাইকারী বাজার। এই বাজারে টাঙ্গাইলের মধুপুর থেকে প্রতিদিন গড়ে পাঁচ ট্রাক করে আনাসর আসছে। প্রতি ট্রাকে গড়ে সাতে তিন হাজার হিসেবে প্রতিদিন যশোরে সাড়ে ১৭ হাজার পিস আনারস আসছে। যার অধিকাংশই ক্যালেন্ডার জাতের। শীতকালীন জলডুগী জাতের মতো অতো সুস্বাদু না হলেও ক্যালেন্ডার আনারসও বেশ রসে ভরা। পাইকারি বাজারে আকার ভেদে ১৮ টাকা থেকে ২৪ টাকা দরে প্রতি পিছ আনাসর বিক্রি হচ্ছে। সেই হিসেবে প্রতিদিন গড়ে এই বাজারে আনারস বিক্রি হচ্ছে তিন লাখ ৫০ হাজার টাকার। এখান থেকে ভ্যান, নসিমন, ইজিবাইক ও ছোট পিকআপ যোগে যা চলে যাচ্ছে জেলার বিভিন্ন উপজেলায় গ্রাম পর্যায়ে।
আনারসের পাইকারি ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, বর্ষা মৌসুমের শুরুতে ক্যালেন্ডার জাতের আনাসর আসা শুরু হয়েছে। স্বাদ ভাল ও রসে টয়টম্বুর হওয়ায় ক্রেতাদের চাহিদা রয়েছে। এছাড়া এবার দামও তুলনামূলক কম। এজন্য বিক্রি ভাল হচ্ছে। আমরা আশা করছি চলতি মৌসুমে যশোরে আড়াই কোটি টাকার বেশি আনারস বিক্রি হবে।

শেয়ার