সরকারিভাবে এবার যশোর থেকে হজে যাবে ৭১১ জন

এস হাসমী সাজু
যশোর জেলা থেকে সরকারিভাবে এবছর ৭১১ জন মহিলা ও পুরুষ হজ পালন করবে। ইতিমধ্যে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছেন জেলা সিভিল সার্জন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার পর গত ১৭জুন থেকে সিভিল সার্জন অফিসে হজযাত্রীদের স্বাস্থ্য সনদ ও ম্যানিনজাইটিস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেয়া হচ্ছে। গত তিন দিনে ৪৪২জন হজযাত্রী নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করিয়ে সনদ ও টিকা নিয়েছেন।
সিভিল সার্জন অফিসের স্যানেটারি ইন্সপেক্টর শিশির কান্তি রায় জানিয়েছেন, এবছর যশোর জেলা হতে সরকারি ও বেসরকারি এজেন্সির মাধ্যমে সম্ভাব্য এক হাজার পাঁচশত হজযাত্রী হজ পালন করতে পারেন। ইতোমধ্যে সরকারিভাবে ৭১১ জন হজ পালন করবে বলে একটি পরিসংখ্যান সিভিল সার্জন ডা. দীলিপ কুমার রায় বরাবর মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে। এর বিপরীতে ৮শ’ ভয়েল ম্যানিনজাইটিস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা সিভিল সার্জন হাতে পেয়েছেন। অতিরিক্ত হজযাত্রীদের জন্য টিকা বরাদ্দ বাড়বে বলে তিনি নিশ্চিত করেছেন।
এদিকে, গত ১৭জুন প্রথম দিনে ২২ জন, ১৮ জুন ১৯০ এবং ১৯ জুন ২৩০ জন হজযাত্রীর স্বাস্থ্য সনদ ও ম্যানিনজাইটিস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেয়া হয়েছে। বাকিদের পর্যায়ক্রমে দেয়া হবে।
শিশির কান্তি রায় জানিয়েছেন, ধর্ম মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী এই স্বাস্থ্য পরীক্ষা ও টিকা দেয়ার সনদ হজযাত্রীরা নিজে সংগ্রহে রাখবেন। যা বিমানবন্দরে এ সনদ ও প্রয়োজনীয় কাগজপত্র দেখিয়ে বডিং পাস সংগ্রহ করবেন।
শিশির কান্তি রায় আরও জানিয়েছেন, সিভিল সার্জন অফিসে আসার আগে হজযাত্রীদের সরকারি হাসপাতাল হতে বুকের এক্স-রে, ইসিজি, রক্তের গ্রুপিং, ইউরিন আরই, ব্লাড সুগার পরীক্ষা করিয়ে সেগুলোর প্রতিবেদন নিয়ে সিভিল সার্জন অফিসের টিকাদান কেন্দ্রে আসতে হবে।
এছাড়াও বেসরকারি হজযাত্রীদের স্ব-স্ব হজ এজেন্সির মাধ্যমে ই-হেলথ প্রোফাইল ফরমের প্রিন্ট কপি জেলা ইসলামী ফাউন্ডেশন, জেলা প্রশাসকের সত্যায়ন নিয়ে টিকাকেন্দ্রে জমা দেয়ার মাধ্যমে টিকা ও স্বাস্থ্য সনদ নিতে পারবেন। এ ব্যাপারে জেলা সিভিল সার্জন ডা. দীলিপ কুমার রায় জানিয়েছেন, সরকারি নিদের্শনা পাওয়ার পর গত ১৭ জুন থেকে সিভিল সার্জন অফিসে হজযাত্রীদের টিকা দেয়া শুরু হয়েছে। চলবে ১০ আগস্ট পর্যন্ত। এ জন্য হজযাত্রীদের সরকারি যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল থেকে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে সিভিল সার্জন অফিসে প্রতিবেদন নিয়ে এলে স্বাস্থ্য সনদ ও ম্যানিনজাইটিস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেয়া হবে।