সংসদের বাজেট অধিবেশন শুরু, চলবে ১১ জুলাই পর্যন্ত

সমাজের কথা ডেস্ক॥ শুরু হয়েছে একাদশ সংসদের তৃতীয় অধিবেশন। এই অধিবেশনেই আগামী বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের বাজেট দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
মঙ্গলবার বিকাল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় অধিবেশন।
এরপর শিরীন শারমিন চলতি অধিবেশনের সভাপতিম-লী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিম-লীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন।
সংসদের চলমান অধিবেশনে সভাপতিম-লীর সদস্যরা হলেন রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, হাবিবে মিল্লাত, কাজী ফিরোজ রশীদ, মেহের আফরোজ চুমকি।
পরে স্পিকার সাবেক সংসদ সদস্য এ বি এম তালেব আলী, ব্যারিস্টার আমিনুল হক, আবদুল আলী মৃধা, আব্দুল মজিদ মাস্টার, এ কে এম বজলুল করিমের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করেন।
শোক প্রস্তাব উত্থাপনের পর মৃতদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন সংসদ সদস্য ফরিদুল হক খান।
এদিকে সংসদ অধিব্শেন শুরুর আগে এর মেয়াদ নিয়ে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে বসে কার্য-উপদেষ্টা কমিটি। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বৈঠকে উপস্থিত ছিলেন।
সংসদ সচিবালয় থেকে জানানো হয়, কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১১ জুলাই পর্যন্ত অধিবেশন চলবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে অধিবেশন শুরু হবে। ২২ ও ২৯ জুন শনিবার সাপ্তাহিক বন্ধের দিনও সংসদের বৈঠক বসবে। ১৬ জুন ২০১৮-১৯ বছরের সম্পূরক বাজেট নিয়ে আলোচনা হবে। ১৭ জুন পাস হবে সম্পূরক বাজেট। ১৮ জুন থেকে শুরু হবে প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে। বাজেট পাস হবে ৩০ জুন।

SHARE