দিল্লিতে রেকর্ড ৪৮ ডিগ্রি তাপমাত্রা

সমাজের কথা ডেস্ক॥ ভারতের রাজধানী দিল্লিতে এবার তাপমাত্রার পারদ চড়েছে ৪৮ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লির ইতিহাসে এটিই সর্বকালের সবচেয়ে বেশি তাপমাত্রা।
সোমবার এ তাপমাত্রা রেকর্ড করা হয়। এ দিনটিও জুনের সবচেয়ে ঊষ্ণতম দিনের রেকর্ড গড়েছে। আগামী কয়েক দিন এ তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।
এর আগে গত ৯ জুন দিল্লির পালামে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল সর্বোচ্চ ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর এখন তা সর্বোচ্চ ৪৮ ডিগ্রি সেলসিয়াস বলে জানাল ভারতের আবহাওয়া বিভাগ।
তবে দিল্লির চেয়েও আরো বেশি খারাপ অবস্থা রাজস্থানের। সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫১ ডিগ্রি সেলসিয়াস। রাজস্থানের ঢোলপুরে তাপমাত্রা সবচেয়ে বেশি। এ নিয়ে চারবার রাজস্থানের তাপমাত্রা ৫০ ছাড়িয়েছে।
মরু রাজ্যগুলোর বেশিরভাগ শহরের তাপমাত্রাই ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। হরিয়ানা, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রে জারি হয়েছে সতর্কতা। দিনের বেলায় সাধারণ মানুষকে রাস্তায় বের হতে বারণ করা হয়েছে।
আবহাওয়া দফতর বলছে, উত্তর, পশ্চিম ও মধ্য ভারতে তাপমাত্রা বাড়ার সবচেয়ে বড় কারণ উত্তর-পশ্চিমা বায়ু। এ বায়ু প্রচন্ড শুষ্ক।সে কারণেই এ এলাকাগুলোতে তাপমাত্রা বাড়ছে।

SHARE