দুই ‘হট ফেভারিট’ ভারত ও আস্ট্রেলিয়া মুখোমুখি আজ

নিজস্ব প্রতিবেদক ॥ আজ বিশ্বকাপের চৌদ্দতম ম্যাচ ওভালে খেলতে নামছে ভারত ও আস্ট্রেলিয়া। বিকাল সাড়ে ৩টায় সময় এই দুই ‘হট ফেভারিট’ মুখোমুখি হবে। গত কয়েক বছরে ভারত বিশ্ব ক্রিকেটে নিজেদের বিধ্বংসী করে তুলেছে। আইসিসি ওডিআই (এক দিনে ম্যাচ) র‌্যাঙ্কিংয়ের ইংল্যান্ডের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। আর আস্ট্রেলিয়া আছে পঞ্চম স্থানে।
যদিও বিশ্বকাপের ইতিহাসে ভারত এখনও অস্ট্রেলিয়া থেকে বেশ খানিকটা পিছিয়ে রয়েছে। সেই ভারত ও অস্ট্রেলিয়ার আবার মুখোমুখি এই বিশ্বকাপের মঞ্চে। ভারতের দ্বিতীয় ম্যাচ হলেও অস্ট্রেলিয়া তৃতীয় ম্যাচ খেলতে নামছে। দুই দলই এখনও পর্যন্ত হারের মুখ দেখেনি। সেই ধারা ধরে রাখতে চাইবে ভারত ও অস্ট্রেলিয়া। শেষ ওডিআই সিরিজে অবশ্য অস্ট্রেলিয়ার কাছে হারের মুখ দেখতে হয়েছে ভারতকে।
বিশ্বকাপের আসরে ভারত ও অস্ট্রেলিয়া মধ্যেকার ম্যাচে মনে থাকার মতো ম্যাচ ছিল ২০০৩ এর ফাইনাল। সেখানে হারতে হয়েছিল ভারতকে। আর ২০১১ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারত হারিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে।
বিশ্বকাপ ক্রিকেটের পরিসংখ্যা বলছে ভারত ও অস্ট্রেলিয়ার বিশ্বকাপে ১১বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে অস্ট্রেলিয়ার ৮টি ম্যাচে জয় পেয়েছে। সেখানে ভারত জয় পেয়েছে ৩টি ম্যাচে। বিশ্বকাপের ১২তম আসরে ভারত ও অস্ট্রেলিয়া ফেভারিটের তালিকায় রয়েছে। তাই লড়াই হবে হাড্ডাহাড্ডি, লড়াই হবে সমানে সমানে এমনটাই মনে করছে ক্রীড়াপ্রেমীরা।
যদিও শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সহজ জয় পায়নি আস্ট্রেলিয়া। রীতিমতো লড়াই করতে হয়েছে। ভারত শেষ সিরিজে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হারের স্মৃতি পিছনে ফেলে বিশ্বকাপের মঞ্চে সেই বদলা নিতে তৈরি। সঙ্গে রয়েছে তৃতীয় বিশ্বকাপ জয়ের হাতছানি।

শেয়ার