ওআইসি সম্মেলনে যোগ দিতে সৌদির পথে প্রধানমন্ত্রী

সমাজের কথা ডেস্ক॥ ইসলামিক দেশগুলোর জোট ওআইসির চতুর্দশ সম্মেলনে যোগ দিতে জাপান থেকে সৌদি আরবের উদ্দেশে রওনা হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
শুক্রবার স্থানীয় সময় সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টা) প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ বিমানের একটি ভিভিআইপি ফ্লাইটে জেদ্দার উদ্দ্যেশ্যে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন।
জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।
বাংলাদেশ বিমানের ফ্লাইটটি শুক্রবার সৌদি আরবের স্থানীয় সময় বিকাল সাড়ে ৫টায় জেদ্দার বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। সেখান থেকে প্রধানমন্ত্রী ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন।
এর আগে ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে মঙ্গলবার বিকেলে টোকিও পৌঁছেন শেখ হাসিনা।
এই সফরে তিনি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে আড়াইশো কোটি ডলারের একটি সহযোগিতা চুক্তি সই হয়।
বৃহস্পতিবার ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্য যুদ্ধের উত্তেজনা প্রশমিত করে এশীয় দেশগুলো কীভাবে ঐক্যবদ্ধভাবে সমৃদ্ধির পথে অগ্রযাত্রা অব্যাহত রাখতে পারে, সেই পথ খোঁজার আহ্বান জানান তিনি।
শুক্রবার রাতে মক্কায় ওআইসি সম্মেলনে যোগ দেয়ার পর শনিবার ওমরাহ পালন করবেন প্রধানমন্ত্রী। এরপর রোববার মদিনায় হযরত মোহাম্মদ (সা.) এর রওজা জিয়ারত করবেন।

সেখান থেকে সোমবার ভোরে ফিনলান্ডের উদ্দ্যেশ্যে রওনা হওয়ার কথা রয়েছে শেখ হাসিনা। ফিনল্যান্ড সফর শেষে ৮ জুন দেশ ফেরার কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর।

শেয়ার